ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

সিটি কর্পোরেশনের নামে চাঁদাবাজির রমরমা বাণিজ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ১৭ সেপ্টেম্বর ২০২১

সিটি কর্পোরেশনের রশিদ দেখিয়ে ট্রাক থেকে মাসের পর মাস চাঁদা আদায় করছে উত্তরা চাকা নামের একটি প্রতিষ্ঠান। রাজধানীতে প্রবেশ কিংবা বের হওয়ার পথে ত্রিশ থেকে একশ’ টাকা পর্যন্ত চাঁদা গুণতে হয় চালকদের। 

তবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন বলছে, ট্রাক থেকে এই চাঁদা আদায় সম্পূর্ণ বেআইনি। রাজধানীতে প্রবেশ বা বাহির-সহ কোনো পণ্যবাহি পরিবহন চলাচলেই টোল আদায়ের বৈধতা বা কাউকে ইজারা দেয়নি সিটি কর্পোরেশন। তাহলে দিনে-দুপুরে যারা সিটি টোলের নামে চাঁদা আদায় করছে, তারা কারা?

রাতের চিত্র আরো ভয়াবহ। রাত যত গভীর হয় চাঁদাবাজদের ততই তৎপরতা বাড়ে। শিকারের খোঁজে ওৎ পেঁতে থাকে কথিত এই সিটি করপোরেশন কর্মীরা। ট্রাক কিংবা পিকআপ এলেই হুমড়ি খেয়ে পড়ে, যেনো লাঠিয়াল বাহিনী। কোনো বৈধতা না থাকলেও মাসের পর মাস চলছে চাঁদাবাজির রমরমা বাণিজ্য।

গুলিস্তান, টিকাটুলি, যাত্রাবাড়ী, ডেমরা, স্টাফ কোয়ার্টার, বসিলা মোহাম্মদপুর, গাবতলি আব্দুল্লাহপুরসহ রাজধানীর প্রবেশ পথগুলোতে চাঁদা আদায় করে আরো নানা চক্র। এসব চাঁদা দৈনিক হাজিরা ভিত্তিতে সংগ্রহ করে সিটি কর্পোরেশনের পোষাকপরা একদল কর্মী। এগুলো নিয়ন্ত্রণ করে উজ্জ্বল, ইউসুফসহ কয়েকটি চক্র। পরে এই টাকা চলে যায় কথিত ইজারাদার উত্তরা চাকা নামক প্রতিষ্ঠানে। 

সিটি কর্পোরেশন বলছে, পণ্যবাহী ট্রাক থেকে চাঁদা আদায়ের কোনো অনুমতি দেয়া হয়নি। 

এ ব্যপারে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পরিবহন বিভাগের মহাব্যবস্থাপক বিপুল চন্দ্র বিশ্বাস বলেন, ‘আমাদের কাছে ইতিপূর্বে সংবাদ এসেছে ট্রাক থেকে টাকা কালেকশনের কথা, তখনই আমরা সাথে সাথে একাধিকবার চিঠি দিয়েছি সংশ্লিষ্ট থানার পুলিশের ডিসি এবং ট্রাফিককে।’ 

দিন অথবা রাত পরিবহন চালকরা রাজধানীর পথে পথে এসব চাঁদাবাজদের দৌরাত্ম্য থেকে নিস্তার চান।
দেখুন ভিডিও :

এমএম/এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি