ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

বর্জ্য থেকে বিদ্যুৎ প্রকল্প নিয়ে চাপে উত্তর সিটি (ভিডিও)

মাহমুদ হাসান, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ২৪ জুলাই ২০২২

আট মাসে পেরিয়ে গেলেও শুরু হয়নি উত্তর সিটির বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজ। ডিএনসিসির দাবি জমি অধিগ্রহণে ধীর গতির কারণে পিছিয়ে পড়ছে এই প্রকল্প। 

২০২১ সালের ডিসেম্বরে চীনা একটি প্রতিষ্ঠানের সাথে বর্জ্য থেকে ৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চুক্তি সই করে উত্তর সিটি করপোরেশন। কিন্তু এখনও সেই প্রকল্প বাস্তবায়ন করতে পারেনি ডিএনসিসি।

মেয়র বলছেন, প্রকল্পটি বাস্তবায়নে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে জমি অধিগ্রহণের নীতিমালা। জেলা প্রশাসকের কার্যালয়ে বার বার ধর্ণা দিয়েও ল্যান্ড ফিল্ড তৈরির জায়গা এখনও অধিগ্রহণ করতে পারেননি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, “আগে জমি অধিগ্রহণ করে তারপর চাইনিজ কোম্পানির কাছে হস্তান্তর করবো। এখন পর্যন্ত তো আমরা অধিগ্রহণই করতে পারিনি। অধিগ্রহণের নীতিমালার কারণে সময় লাগছে।”

চুক্তি অনুযায়ি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানকে জমি বুঝিয়ে দিতে না পারায় উল্টো চাপের মুখে উত্তর সিটি। এভাবে চলতে থাকলে গুণতে হবে জরিমানা।

মেয়র আতিকুল ইসলাম বলেন, “ল্যান্ডফিল্ড বুঝিয়ে দেওয়ার জন্য কোম্পানিটি আমাদেরকে চাপ দিচ্ছে। চুক্তি অনুযায়ী সময় মতো বুঝিয়ে না দিতে পারলে জরিমানা দিতে হবে তাদেরকে।”

তবে, কোনভাবেই আশাহত নয় ডিএনিসিসি। জমি হাতে পেলেই ল্যান্ডফিল্ড তৈরির কাজে হাত দিবে এবং যত দ্রুত সম্ভব বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছে তা হস্তান্তর করবে।

ডিএনসিসি মেয়র আরও বলেন, “ডিসি সাহেব যদি এ মাসের মধ্যে করে দেন, ল্যান্ডফিল্ড করার জন্য আমরা দ্রুত টেন্ডারে যাব। ল্যান্ডফিল্ডটা করতে পারলে সিএমএসিকে ওই জায়গাটা বুঝিয়ে দিব।”

ল্যান্ডফিল্ড হাতে পাওয়ার দুই বছর পরে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবারহের চুক্তি রয়েছে উপাদনকারি প্রতিষ্ঠানের সাথে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি