ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

গার্ডার দুর্ঘটনা: ঠিকাদারের শাস্তিতে আপত্তি নেই চীনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩২, ১৮ আগস্ট ২০২২

রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে ক্রেন থেকে গার্ডার পড়ে প্রাইভেটকারের ৫ যাত্রীর মৃত্যুর ঘটনায় চীনা ঠিকাদারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিলে চীনের কোনো আপত্তি থাকবে না।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে গিয়ে এমনটা জানিয়েছেন বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং। 

রাষ্ট্রদূত ওই দুর্ঘটনা নিহতদের জন্য শোক ও দুঃখ প্রকাশ এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপতিতে বলা হয়, সৌজন্য সাক্ষাতে চীনা রাষ্ট্রদূত বলেছেন, চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান ‘চায়না গ্যাঝুবা গ্রুপ করপোরেশন (সিজিজিসি)’ এর বিরুদ্ধে তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নিলে কোনো আপত্তি থাকবে না।

এছাড়া বিআরটি প্রকল্পের সওজ অংশের নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল প্রতিষ্ঠানের পক্ষে তদন্তের জন্য চীন থেকে বাংলাদেশে পৌঁছেছে। দলের সদস্যরা তদন্ত কমিটিকে প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত।

‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট’ প্রকল্পের (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট) আওতায় প্রায় হাজার কোটি টাকা ব্যয়ে বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি নির্মাণ করা হচ্ছে গাজীপুর থেকে শাহজালাল বিমানবন্দর পর্যন্ত।

চীনের তিনটি এবং বাংলাদেশের একটি কোম্পানি এই প্রকল্পের ঠিকাদার হিসেবে কাজ করছে। উত্তরার যে এলাকায় ওই দুর্ঘটনা ঘটেছে, সেই অংশের কাজ করছে ঠিকাদার কোম্পানি চায়না গ্যাঝুবা গ্রুপ করপোরেশন (সিজিজিসি)।

গত ১৫ অগাস্ট বিকালে উত্তরা জসীম উদ্দীন রোডের মাথায় প্যারাডাইস টাওয়ারের সামনে বিআরটির একটি বক্সগার্ডার ট্রেইলারে তোলার সময় ভারসাম্য হারায় ক্রেইন। বিপুল ওজনের কংক্রিটের গার্ডারটি টঙ্গীমুখী সড়কে চলমান একটি প্রাইভেট কারের ওপর পড়ে।

ভারী ওই গার্ডারের চাপে মুহূর্তের মধ্যে চ্যাপ্ট হয়ে যায় গাড়িটি। ততে গাড়ির ভেতরেই মৃত্যু হয় পাঁচজনের, দুজনকে উদ্ধার করে পাঠানো হয় হাসপাতালে। তারা সবাই এক পরিবারের সদস্য।

দুর্ঘটনার দিনই সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতারকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছিল। প্রাথমিক প্রতিবেদনে কমিটি বলেছে, দুর্ঘটনার পেছনে চীনা ঠিকাদার কোম্পানি সিজিজিসির ‘গাফিলতি’ পাওয়া গেছে।

সচিব আমিন উল্লাহ নূরী গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, জাতীয় শোক দিবসে ছুটির দিনে গার্ডার হস্তান্তরের কোনো কাজ হওয়ার কথা ছিল না। কিন্তু পরিকল্পনার বাইরে গিয়ে সংশ্লিষ্ট কাউকে না জানিয়ে ভাড়া করা ক্রেইন দিয়ে সেদিন গার্ডার সরানো হচ্ছিল।

ওই ঘটনায় নিহতদের পরিবারের দায়ের করা মামলাতেও সিজিজিসিকে আসামি করা হয়েছে। চীনা ঠিকাদার কোম্পানি, ক্রেইন চালক এবং প্রকল্পের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্তদের অবহেলায় এই প্রাণহানি হয়েছে বলে সেখানে অভিযোগ করা হয়েছে।

র‌্যাব ইতোমধ্যে ক্রেইনের চালক, হেলপারসহ নয়জনকে গ্রেপ্তার করেছে, তাদের মধ্যে ঠিকাদার কোম্পানির সেইফটি ইঞ্জিনিয়ার জুলফিকার আলী শাহও আছেন।

এএইচএস
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি