ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ২৯ ডিসেম্বর ২০২২

বিশ্বের দূষিত শহরের তালিকায় বাতাসের মান খুব অস্বাস্থ্যকর নিয়ে ঢাকার অবস্থান আজ বৃহস্পতিবারও দ্বিতীয়। আজ সকাল ৮টা ৪৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ২১৮।

পাকিস্তানের লাহোর ও চীনের উহান যথাক্রমে ৩০৯ ও ২০৪ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম ও তৃতীয় স্থানে রয়েছে।

২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআইকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। অন্যদিকে, ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়। যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

বাংলাদেশে একিউআই পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে দূষণকারী ধরা হয়— সেগুলো হলো পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও,এসও২ ও ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।
এসএ/
1


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি