ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ধুলায় ঢাকা রাজধানী ঢাকা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৬, ২৭ জানুয়ারি ২০২৩

টানা ৭ দিন ধরে বিশ্বের দূষিত শহরের তালিকার শীর্ষে বাংলাদেশের রাজধানী ঢাকা। শুক্রবার দুপুরে এয়ার কোয়ালিটি ইনডেক্সে সর্বোচ্চ দূষণের চূড়ায় ওঠে ঢাকা। পরিবেশবিদরা বলছেন, অপরিকল্পিত নগরায়ন আর শহরজুড়ে চলা উন্নয়ন প্রকল্প ঢাকাকে ধুলোর নগরীতে পরিণত করেছে।

দূষিত বায়ুর তালিকায় শীর্ষ শহর ঢাকা। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠানের তথ্যে, শুক্রবার ঢাকার একিউআই স্কোর ছিল ৩৩৮। 

মূলত একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। অন্যদিকে ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। আর ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয় ৩০১ থেকে ৪০০ স্কোরকে। 

টানা বায়ু দূষণের সর্বোচ্চ মাত্রায় দূর্ভোগে-ভোগান্তিতে রাজধানীর সাধারণ মানুষ।

"বায়ু দূষণের কারণে প্রচণ্ড পরিমাণে সমস্যা হচ্ছে, তার থেকে বড় হচ্ছে আমাদের শ্বাস নিতে সমস্যা।" বলেন এক পথচারী। 

অনেকের আবার বলছেন, "সাইনাসের সমস্যায় ভুগছি। মাথা ব্যাথায় ভুগছি।" 

মেট্রোরেল, বিআরটি এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ-সহ রাজধানীজুড়ে চলছে নানা উন্নয়নমুলক কর্মকান্ড। সেই সাথে অপরিকল্পিত নগরায়ন তো আছেই। 

পরিবেশবিদ আব্দুস সোবহান বলেন, "আমরা তো জানি বায়ু দূষণ কোথা থেকে হচ্ছে, যে জায়গা থেকে হচ্ছে সেখানে আমাদের নিয়ন্ত্রণের ব্যবস্থা করতে হবে। কিন্তু গত পাঁচ বছরে অনেকগুলো মেগা প্রকল্প ঢাকা শহরে হচ্ছে, পাশাপাশি আমাদের দুই সিটি কর্পোরেশন ওয়াসা, বিদ্যুৎ কর্তৃপক্ষ, গ্যাস কর্তৃপক্ষ তাদের সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণে প্রচুর খোড়াখুড়ি করে এবং তারা একসঙ্গে কাজ করে।" 

দ্রুত এই দূষণ কমিয়ে আনতে দৃশ্যমান পদক্ষেপ নেয়ার তাগিদ দেন এই পরিবেশ বিশেষজ্ঞ।

আব্দুস সোবহান বলেন, "আমরা যে মেগা প্রকল্পের কাজ করছি এর জন্য পরিবেশ অধিদপ্তরের ছারপত্রের শর্তাবলী ঠিকমত মানা হচ্ছে কি না তা তদারকি করতে হবে।" 

টানা ৭ দিন দূষণের চূড়ায় থাকা ঢাকার পরে আছে পাকিস্তানের লাহোর।

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি