ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

নিউইয়র্কে আগামী ২২ ও ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৯, ৫ সেপ্টেম্বর ২০২৩ | আপডেট: ২২:২০, ৫ সেপ্টেম্বর ২০২৩

নিউইয়র্কের ম্যানহাটনে ২২ ও ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বাংলাদেশী অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা-২০২৩। ইউএসএ- বাংলাদেশ বিজনেস লিংক এবং গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স যৌথভাবে এই আয়োজন করছে। এতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ১২০টি স্টলের পাশাপাশি শিল্প উদ্যোক্তাগণ অংশ নেবেন। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় অনুমোদিত আয়োজনটি সফল করতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)  সহযোগিতা করছে । সপ্তমবারের মতো আয়োজিত বাংলাদেশী অভিবাসী দিবস ও বাণিজ্য মেলার এবারের প্রতিপাদ্য ‘সুযোগের উন্মোচনে স্মার্ট অর্থনীতি।’ বাংলাদেশি পণ্যের স্টল ছাড়াও আমেরিকায় বাংলাদেশি পণ্য রপ্তানি নিয়ে সেমিনার এবং আমেরিকার মূলধারার ব্যবসায়ীদের নিয়ে থাকবে আইটি বিষয়ক সেমিনার হবে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য আরো সহজ করায় অনন্য ভূমিকা রাখছে এমন আয়োজন। যুক্তরাষ্ট্রে রপ্তানি বাড়াতে রপ্তানি উন্নয়ন ব্যুরো এই বাণিজ্য মেলায় অংশ নেবে।  

ইপিবি’র মাধ্যমে ব্যাংকিং ও ফিন্যান্স সার্ভিস, ক্যাপিটাল মার্কেট, রেডিমেড ও টেক্সটাইল, মেডিকেল ও ফার্মাসিটিক্যালস, এগ্রো অ্যান্ড এগ্রো প্রসেসড, ফুড অ্যান্ড বেভারেজ, আইটি ও আইটি পরিষেবা, চামড়া ও চামড়াজাত পণ্য, হস্তশিল্প, পাট ও পাটের বৈচিত্রময় পণ্য এবং রিয়েল এস্টেটসহ বিভিন্ন সেক্টর থেকে উদ্যেক্তারা এই ট্রেড শোতে অংশ নিচ্ছেন। 

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত চারটি বড়তে রেমিটেন্স ফেয়ার অনুষ্ঠিত হবে। ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, রেমিটেন্স সংক্রান্ত অ্যাপ সার্ভিস, মানি এক্সচেঞ্জ হাউস এবং রেমিট্যান্স চ্যানেল পার্টনাররা এতে অংশগ্রহণ করবেন। প্রতিটি অনুষ্ঠানে সেরা ৩০০ রেমিট্যান্স প্রেরককে আমন্ত্রণ জানানো হবে। এ থেকে সেরা ১০ জনকে রেমিট্যান্স পুরস্কার দেওয়া হবে। মেলায় বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংক ও মানি এক্সচেঞ্জ কোম্পানিও অংশ নিচ্ছে।

এমন আয়োজনে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সম্মান বৃদ্ধি পাবে। বাংলাদেশ এবং আমেরিকার সম্পর্ক হবে আরও মজবুত। এমনকি বাণিজ্যের প্রসার ঘটবে দু’দেশের ব্যবসায়ী মহলে-এমন প্রত্যাশা করছে ব্যবসায়িক সংগঠনগুলো। উল্লেখ্য, মুক্তধারার বাৎসরিক আয়োজন অভিবাসী ও বাণিজ্য মেলা ইতোমধ্যে সাড়া ফেলেছে আমেরিকা ও বাংলাদেশের ব্যবসায়ী মহলে। ধারাবাহিক এই আয়োজনের ফলে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের চাহিদা বেড়েছে। এমনকি রেমিটেন্স পাঠানোর তালিকায় সেরা দেশ হিসেবে আমেরিকার নাম এখন সর্বজনবিদিত। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি