ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ঋণ থেকে বাঁচতে প্লাস্টিক সার্জারি করে চেহারা বদল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০১, ২৯ জুলাই ২০১৭ | আপডেট: ১১:০৯, ৩০ জুলাই ২০১৭

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঋণের বোঝা থেকে রক্ষা পেতে মানুষ কত চেষ্টাই না করে। আর ঋণ যদি পরিশোধ ক্ষমতার বাইরে চলে যায় তাহলে তো কথাই নেই! নাওয়া-খাওয়া প্রায় বন্ধ! পাওনাদারদের হাত থেকে নিজেকে রক্ষা করতে দেশত্যাগীও হন অনেকে।


কিন্তু ঋণের বোঝা থেকে নিজেকে রক্ষা করতে প্লাস্টিক সার্জারির মাধ্যমে নিজের চেহারাই পাল্টে দেওয়া কথা কি কেউ কখনো শুনেছেন। হ্যাঁ, চীনা এক নারী এমন কাজই করেছেন। পাওনাদাররা যাতে চিনতে না পারে সেজন্য প্লাস্টিক সার্জারি মাধ্যমে নিজের মুখের ভোল বদলে ফেললেন চীনের শেনঝেন শহরের এক নারী।


দিনের পর দিন একাধিক সংস্থা এবং ব্যক্তির কাছ থেকে টাকা ধার নিচ্ছিলেন ঝু নাজুয়ান নামে ৫৯ বছরের ওই চীনা নারী। এর ফলে দেনার পরিমাণ বেড়েই চলছিল। শেষমেশ সেই পরিমাণ গিয়ে দাঁড়ায় ২ কোটি ৫০ লক্ষ ইউয়ানে।


এ দিকে সেই অর্থ ফেরত দেওয়া তো দূরের কথা, পাওনাদারদের থেকে পালিয়ে পালিয়ে বেড়াচ্ছিলেন জু নাজুয়ান। অভিযোগের পাহাড় জমতে শুরু করে তাঁর বিরুদ্ধে। অবস্থাটা এমন হয়েছিল যে, পাওনাদাররা আদালতের দ্বারস্থ হন। আদালতের তরফে ওই নারীকে পাওনাদারদের সমস্ত পাওনা-গণ্ডা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।


আদালতের ওই আদেশের পর থেকেই পলাতক ছিলেন ওই নারী। তবে শেষ রক্ষা হয়নি তার। সম্প্রতি শেনঝেন শহরের পুলিশ তাঁকে গ্রেপ্তার করেছে। তবে প্রথমটায় বেশ সমস্যার মধ্যে পড়তে হয়েছিল তাদের। মুখ বদলে যাওয়ায় করাণে ঝু নাজুয়ানকে চিনতে বেশ মুশকিলে পড়তে হয়েছিলো পুলিশকে। সন্দেহ ছিল এই কি ঝু নাজুয়ান কিনা। তবে পরে জিজ্ঞাসাবাদ করে তাঁর পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।


ঝু নাজুয়ান জানিয়েছেন, প্লাস্টিক সার্জারির জন্য অন্যের ব্যাঙ্ক কার্ড ব্যবহার করেছিলেন তিনি। এমনকী পুলিশের হাত থেকে বাঁচতে দেশের বিভিন্ন প্রান্তে পালিয়ে বেড়াতেন। ট্রেনে সফরের জন্য ব্যবহার করতেন অন্য ব্যক্তিদের পরিচয়পত্র।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি