ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অদ্ভূত প্রাণী টার্ডিগ্রেড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৮, ৩০ জুলাই ২০১৭ | আপডেট: ০৯:০১, ৩১ জুলাই ২০১৭

শত বিপদ বা প্রতিকুল পরিবেশের মধ্যেও টিকে থাকার ক্ষমতা সবচেয়ে বেশি কোন প্রাণীর, জানেন কি? এটি হলো টার্ডিগ্রেড নামের একটি অতি ক্ষুদ্র প্রাণী। টিকে থাকার ক্ষেত্রে হয়তো টার্ডিগ্রেড সবার সেরা প্রাণী

গবেষদের মতে, এক মিলিমিটারের মতো দীর্ঘ এই অতিক্ষুদ্র প্রাণীটিকে অনেকে বলেন ওয়াটার বেয়ার (পানির ভালুক) । এরা তেজস্ক্রিয়তা, অতিমাত্রায় ঠাণ্ডা ও চরম পানিশূন্যতায় টিকে থাকতে পারে। এমনকি এরা মহাশূন্যেও টিকে থাকার ক্ষমতা রাখে।

টার্ডিগ্রেড দেখতে অদ্ভূত চেহারার। এর নখওয়ালা থাবা যুক্ত আটটি পা আছে। এদের দেখলে মনে হয় এটা এক ধরণের পতঙ্গ বা ইনসেক্ট। কিন্তু আসলে এরা `ওয়ার্ম` বা কেঁচো-জাতীয় প্রাণীর কাছাকাছি।

এদের ডিএনএ সম্পর্কে গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে পিএলওএস বায়োলজি নামের একটি সাময়িকীতে। যেখানে বলা হয়, পৃথিবীতে যত রকম মহাজাগতিক দুর্যোগ ঘটতে পারে তার প্রায় সবগুলোই মোকাবিলা করে টিকে থাকার ক্ষমতা আছে টার্ডিগ্রেডের।

এদেরকে পুকুরে শুকিয়ে যাওয়া উদ্ভিদের মধ্যে পাওয়া যায়। এমনকি কয়েক বছর পর্যন্ত সেখানে পানি না থাকলেও এরা বেঁচে থাকতে পারে।

বিজ্ঞানীদের মতে, এই বিস্ময়কর ক্ষমতার মূল কারণ হলো টার্ডিগ্রেডের জিনের মধ্যেই এমন কিছু প্রোটিন থাকে যা তাদের দেহকোষের পানির অভাব পূরণ করতে পারে। পরে যখন পানি পাওয়া যায় তখন আবার কোষগুলো তারা পানি দিয়ে ভর্তি করে নেয়।

 

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি