ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কন্যাসন্তান জন্মালে ফি নেন না! এই চিকিৎসকের গল্পে অবাক হবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৫, ৭ নভেম্বর ২০২২

নজির সৃষ্টি করেছেন ভারতের মহারাষ্ট্রের এক চিকিৎসক। ডাঃ গণেশ রাখ তার নাম। তার একটি মাল্টিস্পেশালিটি হাসপাতাল রয়েছে। সেখানে কন্যা সন্তান প্রসবের জন্য একটি পয়সাও নেওয়া হয় না। উলটো হাসপাতালের পক্ষ থেকে কন্যার জন্ম উদযাপন করা হয়। সম্প্রতি ডাঃ গণেশ রাখের উদ্যোগের কথা ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যদিও এক দশক ধরে এই কাজ করে আসছেন তিনি।

ডাঃ গণেশ রাখের হাসপাতালটি রয়েছে পুনের হাডাপসার এলাকায়। মাল্টিস্পেশালিটি হাসপাতালটিতে রয়েছে প্রসূতি বিভাগ। সেখানে বিনামূল্যে কন্যা সন্তান প্রসব করানো হয়। ডাঃ রাখ জানান, গত ১১ বছরে ধরে এভাবেই 'কন্যা বাঁচাও' জন আন্দোলন গড়ে তুলছেন তিনি। তার দাবি, এই সময়ে ২ হাজার ৪০০ নবজাতক কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। এর জন্য তার হাসপাতাল একটি পয়সাও বিল করেনি কখনও। শুধু তাই নয়, ভ্রূণ হত্যা সম্পর্কে মানুষকে সচেতন করা এই হাসপাতালের পক্ষ থেকে।

এছাড়াও কন্যা সন্তানের জন্ম উদযাপন করা হয় কেক কেটে। মিষ্টি বিতরণ করা হয় হাসপাতালের পক্ষ থেকে। সাধারণ মানুষকে সচেতন করতেই এই উদযাপন, বলেন চিকিৎসক। তার কথায়, “ছেলে হলে মিষ্টি কেনার বহর লেগে যায়। এমন অনেককে দেখেছি, যারা মেয়ে হলে মুখ দেখতে পর্যন্ত আসেন না। বরং লজ্জায় পড়ে যান। এই কারণেই আমি সচেতনতার প্রচার চালাই। বিনামূল্যে কন্যা সন্তানের প্রসব করাই।”

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি