ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০২৪

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে  ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ উদযাপন  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০১, ২৬ সেপ্টেম্বর ২০২৩ | আপডেট: ১৯:২০, ২৭ সেপ্টেম্বর ২০২৩

২৫ সেপ্টেম্বর বিশ্ব ফার্মাসিস্ট দিবস। সাধারণ মানুষকে ফার্মাসি পেশা সম্পর্কে জানাতে এবং এ পেশার মানকে উচ্চ মর্যাদার আসনে বহাল রাখতে বিশ্বজুড়ে এই দিনটি উদযাপিত হয়ে আসছে। 

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর ফার্মাসি বিভাগের উদ্যোগে ২৫ সেপ্টেম্বর, ২০২৩ বর্ণিল আয়োজনে উদযাপিত হয় ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’। আয়োজনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘Pharmacy strengthening health system’।  দিবসটি উপলক্ষে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক সাদিয়া আফরীন চৌধুরীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিভাগের সামনে এসে শেষ হয়। 

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ইউনুছ মিয়া ও রেজিস্ট্রার মুহাম্মদ আব্দুল মতিন । অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফার্মাসি বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ । অনুষ্ঠানে আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অ্যালামনাইবৃন্দ। আমন্ত্রিত আলোচকরা তাদের বক্তব্যে দেশ ও জাতি গঠনে ফার্মাসিস্টদের ভূমিকা ও করণীয় সম্পর্কে তুলে ধরেন। সকলের উপস্থিতিতে কেক কেটে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস-২০২৩’ এর আনুষ্ঠানিকতা সমাপ্ত করা হয়। 
উল্লেখ্য, ১৯১২ সালের ২৫ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত হয়। এই কারণে আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের উদ্যোগে ২০০৯ সালে অনুষ্ঠিত এই দিনটিকে বিশ্ব ফার্মাসিস্ট দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তীতে ২০১০ সাল থেকে, ফার্মেসি পেশায় কর্মরতদের উৎসাহ প্রদান এবং এই পেশা সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে, বিশ্বজুড়ে একই দিনে দিবসটি পালন করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি