ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ডায়াবেটিস থেকে মুক্তি নিরামিষ আহারে : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

অতিরিক্ত ওজনের ব্যক্তিরা ডায়াবেটিস আক্রান্তের সবথেকে বেশি ঝুঁকিতে থাকেন। তবে নিরামিষ আহার গ্রহণ করলে ডায়াবেটিস আক্রান্ত হওয়া থেকে মুক্তি পেতে পারেন তারা। সম্প্রতি এক ‘গুরুত্বপূর্ণ’ সমীক্ষায় এমন তথ্য পাওয়া গেছে বলে জানায় ডেইলী মেইল।

প্রতিদিনের খাদ্য তালিকায় সবজি জাত খাবার থাকলে রক্তে ইনসুলিনের পরিমাণ বৃদ্ধি পায়। আর সে কারণে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি অনেকখানি কমে যায়। পাশাপাশি নিরামিষ খাবার শরীরে বেটা-কোষের কার্যকারিতা বাড়ায়। এর ফলে রক্তে ইনসুলিন নির্গত হয়। এছাড়াও ফলমূল, শাকসবজি এবং আঁশ জাতীয় খাবার নিয়মিত গ্রহণ করলে শরীরের ওজনও কমে আসবে অনেকখানি।

সমীক্ষাটি পরিচালনা করে যুক্তরাষ্ট্রের ফিজিশিয়ানস কমিটি ফর রেসপনসিবল মেডিসিন নামক একটি সংস্থান। ডায়াবেটিস না থাকা কয়েক জন মাত্রারিক্ত ওজনের মানুষের ওপর সমীক্ষাটি পরিচালিত হয়। সমীক্ষার প্রধান ড. হানা কাহলেওভা বলেন, “ডায়াবেটিস প্রতিরোধে সমীক্ষাটি বেশ গুরুত্বপূর্ণ তথ্য দিচ্ছে। সৌভাগ্যজনকভাবে, এ সমীক্ষা থেকে আমরা এমন প্রমাণ পেয়েছি যার সূত্র ধরে বলা যায় যে, খাবার নিজেই এক ধরণের ঔষধ। আর পরিমিত এবং নিয়মিত খাবারের মাধ্যমে প্রাকৃতিকভাবেই ডায়াবেটিস প্রতিরোধ করা যায়”।

ঐ সমীক্ষায় ৭৫ জন ব্যক্তির ওপর গবেষণা চালানো হয়। এদের প্রত্যেকেই শারীরিকভাবে অতিরিক্ত ওজনের অধিকারি ছিল। দুইটি দলে ভাগ করা হয় এদের। এক দলকে দেয়া হয় ফলমূল, শাকসবজি এবং নিয়মিত খাদ্য তালিকা। অন্যদলের জন্য কোন নির্দিষ্ট খাদ্য তালিকা ছিল না।

প্রায় ১৬ সপ্তাহ ধরে চলা এ গবেষণার পর দেখা যায় যে, যারা নিরামিষ খাবার গ্রহণ করেছিলেন তাদের রক্তে ইনসুলিনের পরিমাণ অন্যদলের থেকে অনেকগুণে বেড়ে যায়।

টাইপ-২ ডায়াবেটিস মূলত এক ধরণের নীরব ঘাতক। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়া, অন্ধত্ব, কিডনী রোগসহ বিভিন্ন রোগের কারণ হতে পারে এই ডায়াবেটিস। টাইপ-২ ডায়াবেটিস এর কারণে মানুষের আয় ১০ বছর পর্যন্ত কমে যেতে পারে।

সূত্রঃ ডেইলি মেইল

//এস এইচ এস// এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি