ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

জোড়া মাথার যমজের অস্ত্রোপচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৪, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

হাত-পা সবই আলাদা হলেও মাথাটা জোড়া লাগানো। তারা জমজ কন্যাশিশু রাবেয়া ও রুকাইয়া। মেয়েরা আলাদাভাবে হাঁটবে, খেলবে, আলাদাভাবে বেড়ে উঠবে এই আশায় এখন বুক বাঁধছেন মাথা জোড়া লাগানো শিশু দুটির বাবা-মা। চিকিৎসকরা শিশু দুটিকে আলাদা করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এজন্য ঝুঁকিপূর্ণ বেশ কয়েকটা অস্ত্রোপচার করতে হবে। প্রধানমন্ত্রীর সহায়তায় তাদের মাথা আলাদা করতে অস্ত্রোপচার হচ্ছে আজ মঙ্গলবার।

পাবনার চাটমোহরে ২০১৬ সালের ১৬ জুলাই জন্ম নেয় এই দুই বোন। জন্মের পর থেকেই স্কুলশিক্ষক বাবা-মা তাদের সন্তানদের মাথা আলাদা করার জন্য হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে বেড়ালেও কোনো উপায় মেলেনি। অবশেষে শিশু দুটির চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে দুই শিশুকে। নিউরো-সার্জারি বিষয়ে বিশ্বখ্যাত দুজন বিদেশি চিকিৎসা বিশেষজ্ঞের তত্ত্বাবধানে দেশে এই প্রথম জোড়া মাথা আলাদা চেষ্টা চলছে।

গতকাল সোমবার ঢামেকের বার্ন ইউনিটের কনফারেন্স কক্ষে এক ব্রিফিংয়ে এই অস্ত্রোপচার ইউনিটের প্রধান সমন্বয়ক ড. সামন্তলাল সেন জানান, হাঙ্গেরি থেকে আসা দুই বিশেষজ্ঞ ডা. অ্যান্ড্রোস সুকে ও ডা. স্টিপেন হিউডের সমন্বয়ে ১৫ সদস্যের টিম প্রাথমিকভাবে চিকিৎসাটি কতটুকু সফল হবে তা মঙ্গলবার পর্যবেক্ষণ করবেন। এক্ষেত্রে জোড়া মাথার নিউরন আলাদা করার জন্য রক্তের প্রবাহ নিয়ন্ত্রণ করা ও মাথা আলাদা করার পর বেলুন স্থাপন করা যাবে কি না তা পর্যবেক্ষণ করা হবে। যদি প্রাথমিকভাবে অস্ত্রোপচারে এসব নির্ধারণ করা যায় তাহলে চূড়ান্ত অস্ত্রোপচার শুরু করা হবে।

মাথা আলাদা করার জন্য প্রতিটি অস্ত্রোপচারই ঝুঁকিপূর্ণ। এর ফলে শিশু দুটির বড় ক্ষতি হয়ে যেতে পারে, যা তাদের মা-বাবাকে জানানো হয়েছে। তাঁরাও এতে রাজি হয়েছেন বলে জানিয়েছে ১৫ সদস্যের চিকিৎসক টিম।

চিকিৎসার দায়িত্ব নেয়ায় প্রথানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন শিশুদের মা-বাবা। সেইসঙ্গে তাদের সন্তানদের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

উল্লেখ্য, গত বছরের ১ আগস্ট ঢামেকে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছিল কোমরে জোড়া লাগানো গাইবান্ধার শিশু তৌফা ও তহুরার। তবে মাথার জোড়া আলাদা করার অস্ত্রোপচার এর আগে দেশে হয়নি।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি