ঢাকা, শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২

মাটি থেকে রোগ প্রতিরোধের অ্যান্টিবায়োটিক!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৮, ২ মার্চ ২০১৮ | আপডেট: ১৬:১১, ৪ মার্চ ২০১৮

নিউইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা মাটি থেকে ম্যালাসিডিনস নামের প্রাকৃতিক যৌগের সন্ধান পেয়েছেন। প্রাকৃতিক এই যৌগ ভবিষ্যতে কঠিন সংক্রমণের চিকিৎসায় ব্যবহার করা যাবে বলে মনে করছেন তারা।

গবেষণার এই প্রতিবেদনটি সাময়িকী নেচার মাইক্রোবায়োলজিতে প্রকাশিত হয়েছে। নতুন এই গবেষণা অ্যান্টিবায়োটিক দিয়ে জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে নতুন আশার কথা জানান বিশেষজ্ঞরা।

এ সম্পর্কে গবেষক ব্র্যাডি বলেন, ‘মানুষের চিকিৎসায় ম্যালাসিডিনসের মতো অ্যান্টিবায়োটিকের ব্যবহার কবে শুরু হবে এখনই তা বলা সম্ভব নয়। এটা নিতান্তই প্রাথমিক অবস্থায় রয়েছে। প্রাথমিক এই আবিষ্কারের পর আমাদের আরও দুর্গম পথ পাড়ি দিতে হবে বলে জানান তিনি।

এক হাজারের বেশি মাটির নমুনা বিশ্লেষণে দলটি জিন সিক্যুয়েন্সিং পদ্ধতি ব্যবহার করেন। তারা প্রথমে ইঁদুরের মধ্যে ওষুধ প্রতিরোধী সুপারবাগ এমআরএসএর সংক্রমণ ঘটায়। এরপর ইঁদুরের ওপর ম্যালাসিডিনস যৌগের পরীক্ষা চালায়। পরীক্ষা চালানোর পর দেখা যায় ইঁদুরটি সুপারবাগের সংক্রমণ থেকে মুক্তি পেয়েছে।

উল্লেখ্য যে, বিশ্বব্যাপী চিকিৎসায় সবচেয়ে বড় হুমকি হলো ওষুধ-প্রতিরোধী জীবাণু (সুপারবাগ) বাহিত রোগ। প্রতিবছর এই রোগে প্রায় সাত লাখ মানুষের মৃত্যু হয়। বর্তমান বিশ্বে এই সুপারবাগের বিরুদ্ধে নতুন চিকিৎসা পদ্ধতির আবিষ্কার অত্যন্ত জরুরি।

সূত্র: দ্যা সাইনটিস্ট

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি