ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

স্থুলতা অপারেশনে কমবে কিডনির অসুখ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০০, ২৭ মার্চ ২০১৮

অতিরিক্ত মেদ ঝরিয়ে ফিট আর সুস্থ থাকার জন্য মানুষ অনেত কিছুই করেন। ডায়েট মেনে খাবার খাওয়া থেকে শুরু করে শরীরচর্চা, সব কিছুই চলছে নিয়ম মেনে। ওজন কমানোর জন্য চিকিৎসকের পরামর্শও নিচ্ছেন অনেকে। তবে, ওজন কমানোর চিকিৎসা করানো নিয়ে অনেক মানুষের মধ্যেই সংশয় থাকে। তাঁরা মনে করেন, ওজন কমানোর চিকিৎসা এবং অপারেশন ডেকে আনতে পারে আরও নানা অসুখ। কিন্তু চিকিৎসকরা এ ব্যাপারে ইতিবাচক কথাই বলছেন।

শরীরে অতিরিক্ত পরিমাণে মেদ জমে গেলেই ওবেসিটির (স্থুলতা) মতো রোগ দেখা দিতে পারে। আর এর ফলে অন্য বিভিন্ন রোগের প্রকোপ দেখা দিতে পারে শরীরে। হৃদরোগ, রক্তচাপ, টাইপ টু ডায়েবিটিস, কার্ডিভ্যাসকুলার রোগের মতো বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারেন। শুধু তাই নয়, ওবেসিটির কারণে দেখা দিতে পারে কিডনির সমস্যাও। তাই শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা খুবই দরকার। ওবেসিটি বা শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ ঝরানোর জন্য বিভিন্ন প্রক্রিয়ায় চিকিৎসা করা হয়। যেমন, ডায়েটারি মডেফিকেশন, ফার্মালজিক্যাল এবং সার্জিক্যাল ট্রিটমেন্টও করা হয় মেদ ঝরানোর জন্য।

সম্প্রতি একটি তথ্য প্রকাশিত হয়েছে। সেখানে বলা হচ্ছে, কিডনির সমস্যা মারাত্মক আকার নিলে তা প্রাণঘাতীও হতে পারে। তথ্যে জানানো হচ্ছে, সার্জিক্যাল ট্রিটমেন্টের মাধ্যমে মেদ ঝরানো একদিকে যেমন ওবেসিটির হাত থেকে মুক্তি দেয়, তেমনই কিডনির অসুখের ঝুঁকিও কমিয়ে দিতে পারে।

সুইডেনের ইউনিভার্সিটি অফ গথেনবার্গের গবেষকরা একটি পরীক্ষা করেন। যেখানে তাঁরা ৩৭ থেকে ৬০ বছর বয়সী প্রায় ৪ হাজার রোগীর মধ্যে একটি সমীক্ষা চালান। ২০ বছরেরও বেশি সময় ধরে চালানো হয় এই সমীক্ষা। নজর রাখা হয় ওই ৪ হাজার মানুষের উপর। ওই ব্যক্তিদের অর্ধেকের মেদ ঝরানোর জন্য সার্জারি ট্রিটমেন্ট করা হয়। এবং বাকি ব্যক্তিদের নন-সার্জিক্যাল উপায়ে মেদ ঝরানো হয়। সমীক্ষা শেষে গবেষকরা জানাচ্ছেন, যাঁদের অপারেশনের মাধ্যমে মেদ ঝরানো হয়েছিল, তাঁদের মধ্যে কিডনির সমস্যা, ক্যানসার, বিভিন্ন কার্ডিওভ্যাসকুলার রোগের ঝুঁকি অনেক কমে গিয়েছে বাকিদের তুলনায়।

সূত্র: জিনিউজ

একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি