ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

ঝলমলে ত্বক লাভের উপায় : তাসনিম আশিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১১, ১৫ নভেম্বর ২০১৮

সুন্দর ত্বক ও সুন্দর চুল সবাই চায়। ত্বক ও চুল সুন্দর স্বাস্থ্যজ্জল রাখার জন্য প্রাচীন কাল থেকেই মানুষ নানা ধরনের উপাদান বাহ্যিক বা এক্সটারনাল ভাবে ব্যবহার করে আসছে। বর্তমানে নানা ধরনের ক্যামিক্যাল যুক্ত ক্রিম ব্যবহার করছে স্কিন ভালো রাখার জন্য।

কিন্তু সত্যিই কি এসব ক্যামিকেল যুক্ত ক্রিম ত্বকের জন্য উপকারী নাকি ব্যবহার করার ফলে ক্ষতির পরিমানই বেশি ।

একটা ভালো স্বাস্হ্যজ্জল ত্বক ও চুল তখনই আমরা পেতে পারি যখন ইন্টারনাল এবং এক্সটারনাল পরিচর্যা দুটোই সমান ভাবে করা হবে। তবে ত্বক ও চুলের যত্নে ইন্টারনাল পরিচর্যা সবচেয়ে বেশি জরুরি।কারণ ভেতর থেকে যদি সঠিক পুষ্টি উপাদান নেয়া যায় তাহলেই সম্ভব সুন্দর থাকা।

প্রথমত ভেতর থেকে পরিচর্যা বলতে বুঝায় একটি আদর্শ ও সুষম খাদ্য তালিকা মেনে চলা।যে খাদ্য তালিকায় খাবারের সব ধরনের উপাদান যুক্ত খাবার থাকবে এবং বিভিন্ন গ্রুপের খাবার থাকবে যাতে সবধরনের পুষ্টি উপাদান গুলো সঠিক ভাবে পাওয়া যায়।

সঠিক খাবার ও সঠিক পুষ্টি উপাদান দেহে সরবরাহের মাধ্যমে ত্বক ও চুল সুন্দর রাখা সম্ভব। কি ধরনের খাবার খেলে ত্বক ও চুল সুন্দর রাখা যায় তা জেনে নেই:

ডিম: সকালের নাস্তায় একটা সিদ্ধ ডিম যদি রাখা যায় তবে এটি ত্বক ও চুলের জন্য খুবই ভালো কারন ডিমে রয়েছে উন্নত প্রোটিন  ও সালফার যা চুলকে  মজবুত করে।পাশাপাশি এতে রয়েছে ভিটামিন ই যা ত্বকে উৎপন্ন ফ্রী  রেডিক্যাল নষ্ট করে ত্বককে ভালো রাখে।

ফল-মূল: মধ্য সকালের খাবার হিসেবে  অর্থ্যাৎ বেলা দশটা/ এগারোটার দিকে যেকোন ধরনের ফলকে বেছে নিন বিশেষ করে ভিটামিন সি, এন্টিঅক্সিডেন্ট যুক্ত ফল কারণ ভিটামিন সি ত্ ত্বক কে টানটান রাখতে সাহায্য করে। যেমনঃ পেয়ারা,পেপে,মালটা, আনার ,আনারস আপেল,কমলা প্রভৃতি। এসব ফল থেকে বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেলস পাওয়া যাবে যা ত্বকের জন্য খুবই উপকারি।

 শাক-সবজিঃ দুপুরের খাবারে মাছ বা মাংসের পাশাপাশি রঙীন শাক-সবজি ,সালাদ রাখতে হবে যেমনঃ সবুজ শাক, গাজর ,মিষ্টি কুমড়ো, ফুলকপি ইত্যাদি এসব শাক সবজিতে রয়েছে ভিটামিন এ বা বিটা ক্যারটিন যা ত্বকের রুক্ষ ভাব দুর করে ত্বককে নরম রাখে।

টকদই ও বিভিন্ন ধরনের বাদাম: বিকেলের নাস্তায় টকদই খাওয়া যেতে পারে এতে রয়েছে প্রোটিন, রাইবোফ্লাভিন ও ভিটামিন বি ৬ যা ত্বক কে ভেতর থেকে গ্লোয়িং করে। এতে ট্রান্সফ্যাট নেই বলে সালাদে, রান্নার ব্যাবহার করা যায়।

পাশাপাশি বিভিন্ন ধরনের বাদাম যেমন: কাজুবাদাম, চিনাবাদাম,আখরোট ,আমান্ড খাদ্য তালিকায় রাখতে হবে কারন এগুলো থেকে ভিটামিন এ,বি,সি,ওমেগা৩,পটাসিয়াম, আয়রন পাওয়া যাবে যা ত্বক কে উজ্জ্বল করে ও চুলকে মজবুত করে।

দুধ: ঘুমানোর আগে এক গ্লাস দুধ খাওয়াটা খুব উপকারী।দুধে আছে পর্যাপ্ত প্রোটিন ,ভিটামিন এ,ডি,বি১২ , ক্যালসিয়াম যা ত্বক ও চুল ভালো রাখার জন্য অনেক দরকার।ত্বককে নরম,কোমল ও উজ্জল রাখতে সাহায্য করে। সেই সাথে মানুষিক চাপ কমায়।

এছাড়াও ভিটামিন ই , ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার ত্বকের বলিরেখা দুর করতে সাহায্য করে।

পাশাপাশি অতিরিক্ত তেলে ভাজা খাবার ত্বকে ব্রোন সৃষ্টি করে বলে বেশি তেল মসলায় রান্না করা খাবার না খাওয়াই ভালো। সেই সাথে পর্যাপ্ত পানি গ্রহণ করুন। সঠিক খাদ্য গ্রহনের মাধ্যমে ভেতর থেকে নিজেকে সুন্দর ও গ্লোয়িং করে তুলুন।

আর মনে রাখবেন সুন্দর মানে শুধু ফরসা রং নয় সুন্দর হলো নিজেকে এনারজিটিক রাখা সুস্থ রাখা সেই সাথে নিজেকে ফ্রেশ রাখা এবং নিজের প্রতি নিজের বিশ্বাস স্থাপন করা। এসব মেনে চলুন দেখবেন আপনিই সুন্দর।

 

লেখক: পুষ্টিবিদ তাসনিম আশিক

 

 টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি