ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

যে কারণে ছেলেদের বীর্যের ক্ষতি হয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩২, ১০ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ২০:০০, ১০ ডিসেম্বর ২০১৮

একটা ছেলে দেখতে সুদর্শন হতে পারে। সেক্সুয়ালি সে এ্যাক্টিভও হতে পারে। তার মানে এই নয় যে সে বাবা হতে সক্ষম। সে বাবা হতে সক্ষম হবে কি হবে না তা নির্ভর করবে তার বীর্যের শুক্রানুর মান ও  পরিমাণের উপর। এজন্য সচেতনতার বিকল্প নেই।     

বীর্যের শুক্রানুর কোয়ালিটি ও পরিমাণ কখনো কখনো জেনেটিক ভাবে নির্ভর করে। আসলে সব রোগেরই কিছু জেনেটিক ব্যাপার থাকে। তবে সে যদি ধুমপান করে বা নিয়মিত মদ পান করে তাহলে তার সিমেনে বা বীর্যে প্রভাব পড়বে ও স্পার্মের কোয়ালিটি কমে যাবে। 

আরও পড়ুন- বন্ধ্যাত্ব ও সন্তান ধারণে অক্ষমতা কী একই: ডা. কাজী ফয়েজা আক্তার

সে (ছেলে) যদি কোন গরম আবহাওয়াযুক্ত পরিবেশে কাজ করে বা গরম আববহাওয়ায় বেশী সময় দেয় তাহলেও তার স্পার্ম ক্ষতিগ্রস্থ হবে। কেউ কেউ রোজ গরম পানিতে গোসল করেন, অনেকে খুব টাইট অন্তর্বাস পরেন, এগুলো স্পার্মের কোয়ালিটি নষ্ট করার জন্য কমন সমস্যা।       

এছাড়া ছেলেদের যদি ডায়াবেটিস থাকে বা মানসিক চাপ থাকে, এক্ষেত্রে সে যদি কোন ওষুধ নেয়, যে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে স্পার্মের কোয়ালিটি নষ্ট হয় তাহলে ছেলেদের স্পার্ম ক্ষতিগ্রস্থ হয়।

আরও পড়ুন-পিল খেলে কি ক্ষতি হয়: ডা. কাজী ফয়েজা আক্তার 

[লেখক: ডা. কাজী ফয়েজা আক্তর, এমবিবিএস, এফসিপিএস, এমসিপিএস। কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল ও সহকারী অধ্যাপক, গাইনী, প্রসূতি রোগ বিশেষজ্ঞ ও সার্জন।]    
  
আআ/এসি     
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি