ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

যাত্রা শুরু থ্যালাসেমিয়া প্রতিরোধ আন্দোলনের

প্রকাশিত : ২০:৫৪, ৯ মার্চ ২০১৯

থ্যালাসেমিয়া মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষকে সামনে রেখে যাত্রা শুরু করলো থ্যালাসেমিয়া প্রতারোধ আন্দোলন বাংলাদেশ। ৮ মার্চ এ উপলক্ষে একসভা রাজধানীর মিরপুরস্থ বিআরএফ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সাবেক স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রক্ত রোগ বিভাগের অধ্যাপক শাহেদ আহমেদ চৌধুরী, সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে শিশুরোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক মুজিবুল হক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের রক্ত সঞ্চালন বিভাগের সহযোগী অধ্যাপক দানিশ আরফিন বিশ্বাস, বিশিষ্ট আইনজীবী লুবনা ইয়াসমিন, ঢাকা মেডিকেল কলেজের বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত সুলতানা লিমা, ডাক্তার আখতার ইমাম আদন, গবেষক মোহাম্মদ সরোয়ার হোসেন, চট্টগ্রামের থ্যালাসেমিয়া আন্দোলনের সংগঠক সূর্য দাস এবং থ্যালাসেমিয়া প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ- এর সংগঠক রাজশাহী মেডিকেল হাসপাতালের ডেন্টাল সার্জন ডাক্তার মাহফুজুর রহমান রাজ প্রমুখ।

থ্যালাসেমিয়া মুক্ত বাংলাদেশ গড়তে করনীয় কী- এবিষয়ে কৌশলগত নানা দিক নিয়ে সভায় আলোচনা হয়। এব্যাপারে সরকারকে উদ্যোগ নেওয়ার জন্য দাবি তুলে ধরা, বিভিন্ন বেসরকারি সংগঠনকে আন্দোলনে অন্তর্ভুক্ত করা, দেশে যারা থ্যালাসেমিয়া বিরোধী কার্যক্রমে সম্পৃক্ত তাদেরকে এ আন্দোলনে নিয়ে আসার জন্যও সিদ্ধান্ত নেওয়া হয়।

সভাপতির বক্তব্যে সাবেক স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশে এই মুহূর্তে থালাসেমিয়া নীরব মহামারি আকার ধারণ করেছে। থ্যালাসেমিয়া খুব সহজেই প্রতিরোধ করা সম্ভব। এজন্য আমাদের সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে যাতে একজন বাহক এর সঙ্গে আরেকজন বাহকের বিয়ে রোধ করা যায়। তিনি বলেন, থ্যালাসেমিয়ার মতো মহামারী এককভাবে প্রতিরোধ করা সম্ভব না। এজন্য সরকার এবং বিভিন্ন এনজিও সকলে একসঙ্গে কাজ করতে হবে ।  তিনি বলেন, থ্যালাসেমিয়া রোগী শুধু তার পরিবারের জন্যই দুঃখ দুর্দশা নিয়ে আবির্ভূত হয় না বরং এটি আমাদের সমাজের জন্য একটি বড় বোঝা। জ্ঞানের অভাবই থ্যালাসেমিয়ার জন্য দায়ী। একজন বাহক এর সঙ্গে অন্য জন বাহক এর বিয়ের মাধ্যমেই এই দুঃখ-দুর্দশার সূত্রপাত বলেও মন্তব্য করেন সাবেক স্বাস্থ্য সচিব।

সভায় সর্বসম্মতিক্রমে আগামী ২৬ মার্চ সংগঠনের কার্যকরী কমিটি গঠণ এবং এর লক্ষ্য উদ্দেশ্য ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয় ।

 

আ আ/ এসএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি