ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

ডায়েট করার সঠিক নিয়ম

প্রকাশিত : ০৯:৫৮, ২৮ মার্চ ২০১৯ | আপডেট : ১০:১১, ২৮ মার্চ ২০১৯

স্বাস্থ্য সচেতন মানুষ সবসময় চায় মেদবিহীন একটি ঝরঝরে শরীর। মেদ কমাতে গিয়ে `ডায়েট` করা বর্তমানে খুব প্রচলিত ও পরিচিত একটি শব্দ। অনেকেই কোন নিয়ম কানুন না জেনে হুট করে ডায়েট করা শুরু করে। এর ফলে লাভের চাইতে বিপদের সম্ভাবনাই বেশী।

আমাদের (পুষ্টিবিদ) কাছে অনেকে এসে বলেন, ‘আচ্ছা আমি একটু ডায়েট করলেই মাথা ঘুরে। এখন আমি কী করব?’

তাদের উদ্দেশ্যে বলছি, ‘নিজে নিজে ডায়েট করলে অবশ্যই বেশ কয়েকদিন পর বা ডায়েট শুরু করার সাথে সাথে মাথা ঘুরানোর সম্ভাবনা থাকে। কেননা, বেশীর ভাগ মানুষই নিজে ডায়েট শুরু করলেই প্রথমে শর্করা কমিয়ে দেয় বা বন্ধ করে দেয়। যার ফলে মাথা ঘুরায়।’

আবার অনেকে এসে বলেন, আচ্ছা আমি ডায়েট শুরু করলেই ক্ষিদে বেড়ে যায়, এর পর আর ডায়েট করা হয়না, কেন?

তাদের উদ্দেশ্যে বলছি, ‘বেশির ভাগ মানুষই যখন নিজে নিজে ডায়েট শুরু করে তখন মনে করে না খেয়ে থাকাই ডায়েট। কেউ দেখা যায় রাতে খায়না আবার কেউ সকালে আবার কেউ দুপুরে। পেটে ক্ষিদে নিয়ে বেশি দিন ডায়েট সম্ভব না।’

অনেকে বলেন, আমি ডায়েট করে এত কেজি (যে কোন একটা সংখ্যা) কমিয়েছি। এরপর আর কমেনা, কেন?

তারা হয়তো জানেন না, ডায়েট করে ওজন কমানো একটা পদ্ধতি বা প্রসেস। আনুপাতিক হারে ক্যালরি কমিয়ে গ্রাজুয়েলি ওজন কমাতে হয়। আপনি একটি নির্দিষ্ট ক্যালরি দিয়ে ডায়েট শুরু করলে একমাসে কিছু ওজন কমবে। আপনার ওজন যা কমবে তার উপর আবার নতুন ক্যালরি সেট করতে হয়। তা না হলে যেটুকু ওজন কমবে তা আবার বেড়ে যাবে।

খুব কমন একটি প্রশ্ন অনেকে করেন। সেটি হলো, ডায়েট করার সময় ক্ষিদে লাগলে কি খাব?

আমি বলি, একজন ডায়টিশিয়ান আপনাকে আপনার ওজন এর উপর ভিত্তি করে একটি নির্দিষ্ট ক্যালরি সেট করে দিয়েছেন। পানি ছাড়া সব কিছুতেই ক্যালরি। তাই ওজন কমাতে এইটুকু ছাড়তো দিতেই হবে।

সত্যি কথা হচ্ছে, ডায়েট একটা ‘Journey’। আপনি যাত্রী, ড্রাইভারের সিটে একজন ডায়টিশিয়ানকে বসিয়ে নিলেই আপনার যাত্রা শুভ হবে।

আসুন, আমরা একজন দক্ষ ডায়েটেশিয়ানের শরণাপন্ন হয়ে ডায়েট শুরু করি। তাহলে ওজন থাকবে নিয়ন্ত্রণে। শরীর হবে মেদমুক্ত ঝরঝরে।

[তামান্না চৌধুরী। কর্পোরেট ডায়েটেশিয়ান ও নিউট্রিশিয়ানিস্ট। রাজধানীর অ্যাপোলো হসপিটালে প্রধান পুষ্টিবিদ হিসাবে কর্মরত আছেন। নিয়মিত বিভিন্ন সভা সেমিনারের পাশাপাশি বিভিন্ন টিভি অনুষ্ঠানেও পরামর্শক হিসেবে অংশ নিয়ে থাকেন তিনি। লিখছেন একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য।]

আআ/এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি