ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোয়ান্টাম ইয়োগা করুন? নিয়মিত হাঁটুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৩, ২৯ জুলাই ২০২১ | আপডেট: ১৬:৩৯, ২৯ জুলাই ২০২১

সুস্বাস্থ্য একজন মানুষের সবচেয়ে বড় সম্পদ। কেননা গাড়ি-বাড়ি ধন-সম্পদ প্রভাব-প্রতিপত্তি যশ-খ্যাতি সবই অর্থহীন হয়ে যেতে পারে যদি আপনি সুস্থ না থাকেন। এ কারণেই নবীজী (স) বলেছেন, সুস্বাস্থ্য হচ্ছে  স্রষ্টার সবচেয়ে বড় নেয়ামত।

সুস্বাস্থ্য যে কত বড় নেয়ামত এটি সবচেয়ে বেশি উপলব্ধি করতে পারেন একজন অসুস্থ ব্যক্তি; যেমন উপলব্ধি করেছিলেন মার্কিন ধনকুবের ফোর্ড মোটরস-এর প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড। একদিন এক অনুষ্ঠান শেষে সাংবাদিকেরা জিজ্ঞেস করলেন, মি. ফোর্ড, গত ছয় মাসে আপনার জীবনের সবচেয়ে স্মরণীয় ঘটনা কোনটি? কিছুক্ষণ চিন্তা করে মি. ফোর্ড জানালেন,  ১৫ দিন আগে তিনি একটি অর্ধসেদ্ধ ডিমের অর্ধেকটা কুসুমসহ খেয়েছিলেন এবং তা হজম করতে পেরেছিলেন। এটিই তার সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা। সাংবাদিকেরা শুনে বিস্মিত হলেন।

কেন এটি গত ছয় মাসের মধ্যে তার সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা? কারণ তিনি মাতৃদুগ্ধ ছাড়া কিছুই হজম করতে পারতেন না। তার এজেন্টরা শহরের বিভিন্ন হাসপাতাল থেকে মাতৃদুগ্ধ সংগ্রহ করে নিয়ে এলে তিনি তা পান করতেন। বিলিয়ন বিলিয়ন ডলার তাকে সুস্থ রাখতে পারে নি।

আসলে সুস্থতার জন্যে প্রয়োজন মনোযোগ। শরীর আপনার মনোযোগ চায়। তার প্রাপ্য যত্ন চায়। যখনই যত্নের অভাব হবে শরীর তখনই অসুস্থ হবে। অর্থাৎ সুস্থতার জন্যে, সুস্বাস্থ্যের জন্যে প্রয়োজন যত্নায়ন। গুরুত্বপূর্ণ দুটি যত্নায়ন নিয়ে এখন আমরা আলোচনা করব—প্রথমটি হলো দম এবং দ্বিতীয়টি ব্যায়াম।

লেখাটি ডা. মনিরুজ্জামান ও ডা. আতাউর রহমান এর লেখা এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি ছাড়াই ‘হৃদরোগ নিরাময় ও প্রতিরোধ’ শীর্ষক বই থেকে নেয়া।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি