ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

কোষ্ঠকাঠিন্যে মুক্তি মিলবে তিন ফলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১০, ২৭ নভেম্বর ২০২১ | আপডেট: ১২:৩৪, ২৭ নভেম্বর ২০২১

অনেকেই আছেন যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। প্রায় ঘরে ঘরেই রয়েছে এ রোগ। ডাক্তারের কাছেও এই সমস্যা নিয়ে যাওয়া রোগীর সংখ্যা কম নয়। বেশিরভাগ ক্ষেত্রেই এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে অপরিকল্পিত ডায়েট এবং অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে।

সব সময় চিকিৎসকরাও বলেন- অনিয়মিত ও অপরিকল্পিত খাদ্যাভ্যাসের সঙ্গে এ রোগ জড়িত। তাই কোন খাবার স্বাস্থ্যকর এবং কোন খাবার ক্ষতিকর তা জেনে রাখা উচিৎ। বিশেষ করে কোষ্ঠকাঠিন্য রোগীদের কিছু খাবার কম খেতে হবে। যেমন- গরু ও খাসির মাংস, ফাস্টফুড (কেক, বার্গার), চিকেন ফ্রাই, আলু ফ্রাই, চিপস ইত্যাদি সব সময়ই কম খেতে হবে।

আবার কিছু খাবার কোষ্ঠকাঠন্য রুখতে সাহায্য করে। যেমন- শাক-সবজি, ফল ও আঁশ জাতীয় খাবার।

জেনে রাখা ভালো তিনটি ফল এ রোগের ক্ষেত্রে চমৎকার কাজ করে। অনেক ক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য রুখতেও সাহায্য করে তিন ফল।

আপেল
কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্ত থাকতে শরীরে ফাইবারের প্রয়োজন। আর আপেলে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার। তাই প্রতিদিন সকালে একটি করে আপেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আঙ্গুর
শরীরে পানির মাত্রা যত বেশি থাকবে, ততই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে থাকবে। আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণ পানি এবং সঙ্গে রয়েছে যথেষ্ট পরিমান ফাইবার। ফলে সকালে কয়েকটি আঙ্গুর খাওয়া গেলে শরীর সুস্থ থাকবে ও  দূরে থাকবে কোষ্ঠকাঠিন্য।

কিউই
কিউইতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ পদার্থ। সেই সঙ্গে এক একটি কিউইতে থাকে আড়াই গ্রাম ফাইবার। তা ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ পানি। সব মিলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে যথেষ্ট সক্ষম এই ফল।

এরই পাশাপাশি প্রতিদিন নিয়ম করে অন্তত ৪ লিটার পানি খাওয়া জরুরি। তাতে শরীর আর্দ্র থাকবে। কোষ্ঠকাঠিন্য দূরে থাকবে।
আরএমএ/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি