ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বুস্টার ডোজ নিয়েছেন মাত্র ৪ কোটি মানুষ: স্বাস্থ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৫, ১৩ আগস্ট ২০২২

৯০ লাখ মানুষ কোভিডের দ্বিতীয় ডোজ নেননি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী জাহিদ মালেক।

শনিবার দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবাকেন্দ্র (স্ক্যানো)-র উদ্বোধনকালে তিনি এই কথা বলেন।

জাহিদ মালেক আরও বলেন, “দেশের করোনাভাইরাস পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। মৃত্যুর হার শূন্যে এবং আক্রান্তের হার চার শতাংশের নিচে।

“অনেকে টিকার প্রথম ডোজই নেননি। প্রথম ডোজ নিলেও দ্বিতীয় ডোজ টিকা নেয়নি ৯০ লাখ মানুষ। এ ছাড়া বুস্টার ডোজ নিয়েছেন মাত্র চার কোটি মানুষ।”

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা ২৫ আগস্ট থেকে পুরোদমে দেশের সিটি করপোরেশন এলাকায় শুরু হবে জানিয়ে মন্ত্রী বলেন, “পর্যায়ক্রমে তা সারাদেশেই দেওয়া হবে। বিশেষ করে স্কুলগুলোতে টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। নিবন্ধন ছাড়া কেউ টিকা নিতে পারবে না।”

এ সময় স্ক্যানো সম্পর্কে জাহিদ মালেক বলেন, “অনেক নবজাতক অপরিপক্ক অথবা অল্প ওজন নিয়ে জন্মায়। সেইসব নবজাতকদের জন্য বিশেষ একটি ব্যবস্থা হলো স্ক্যানো। শিশুদের এখানে রাখা হয়; এতে করে তাদের জীবন রক্ষা পায়। সেই পরিপ্রেক্ষিতে মানিকগঞ্জ সদর হাসপাতালে ১৫ শয্যাবিশিষ্ট নবজাতকদের জন্য বিশেষায়িত সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে।

“আমাদের দেশে প্রতি হাজারে প্রায় ৩০ থেকে ৩২ জন শিশু মৃত্যুবরণ করে। এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আমাদেরকে শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে হবে। সেই ধারাবাহিকতায় সারা দেশে ৪০ থেকে ৫০টি হাসপাতালে এই বিশেষায়িত সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে।”

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি