ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

লিভার রোগের চিকিৎসায় বাংলাদেশে স্টেমসেল থেরাপীর উপর ভারতে লেকচার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৪, ৭ আগস্ট ২০২২

ভারতের রাজধানী নয়াদিল্লির উপকন্ঠে আন্দাজ হোটেলে অনুষ্ঠানরত ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অফ দ্যা লিভারের (ইনআএসএল) ৩০তম বার্ষিক, জাতীয় সম্মেলন শুরু হয়েছে। উক্ত সম্মেলনে লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি বিষয়ক বাংলাদেশের অভিজ্ঞতা তুলে ধরেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব।

শনিবার (৬ আগস্ট) আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল এবং তার সহযোগীরা ২০১৭ সাল থেকে বাংলাদেশে লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি ব্যবহার করে আসছেন। এই পর্যন্ত দুই শতাধিক লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের রোগী এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে উপকৃত হয়েছেন। 

এই ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা বাংলাদেশেতো বটেই, আমাদের অঞ্চলের যেকোন সেন্টারের চেয়ে অনেক বেশি।

অধ্যাপক স্বপ্নীলের স্টেম সেল বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে ৭টি প্রকাশনা রয়েছে। এছাড়াও ইন্টার-একাডেমি পার্টনারশিপ পৃথিবী থেকে বাছাই করা যে ১২ জন বিশেষজ্ঞের সমন্বয়ে একটি কমিটি গঠন করে স্টেমসেল বিষয়ে একটি আন্তর্জাতিক স্টেটমেন্ট প্রকাশ করেছিল তিনি তারও অন্যতম সদস্য। 

বাংলাদেশে ওষুধ প্রশাসন অধিদপ্তর এদেশে স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিনের ব্যবহার বিষয়ক যে গাইডলাইনটি প্রণয়ন করেছে তিনি সে গাইডলাইনটি প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

অধ্যাপক স্বপ্নীলের বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে প্রকাশনার সংখ্যা ৩০০টিরও বেশি। এছাড়া তিনি লিভার বিষয়ক ৬টি টেক্সট ও রেফারেন্স বই সম্পাদনা করেছেন যেগুলোর প্রকাশক এলসেভিয়ের, জেপি ও ম্যাকমিলানের মতন আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠান। 

ইনআএসএল-এর ৩০তম জাতীয় সম্মেলনে সারা ভারত এবং ভারতের বাইরে থেকে সহস্রাধিক বিশেষজ্ঞ চিকিৎসক অংশগ্রহণ করেন। সম্মেলনে লিভার রোগের চিকিৎসায় স্টেমসেল থেরাপিরতে বাংলাদেশের অগ্রগতি এই অঞ্চলসহ অন্যান্য দেশের জন্য উদাহরণস্বরূপ হিসেবে উল্লেখ করেন বিশেষজ্ঞরা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি