ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

লিভার প্রতিস্থাপনে খরচ হবে ৩০ লাখ টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৬, ২০ জানুয়ারি ২০১৮

৩০ থেকে ৩৫ লাখ টাকা খরচে মানবদেহের অকার্যকর লিভার ফেলে নতুন লিভার প্রতিস্থাপন করা যায় বলে জানিয়েছেন লিভার ট্রান্সপ্লান্টশন ও সার্জারি বিশেষজ্ঞ অধ্যাপক ড. রাজিব রঞ্জন সিনহা। আজ শনিবার বিকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে লিভার ট্রান্সপ্লান্ট বিষয়ে এক সংবাদ সস্মেলনে তিনি এতথ্য জানান।

সংবাদ সস্মেললে সভাপতিত্বে করেন গ্যাস্ট্রোএন্টারলজি বিশেষজ্ঞ ডা. মামুন আল মাহতাপ। এছাড়া আরও উপস্থিত ছিলেন, ল্যাবএইউ হাসপাতালের অধ্যাপক ডা. ফারুক আহমেদ, সালাউদ্দীন হাসপতালের গ্যাস্ট্রোএন্টারলজি বিভাগের অধ্যাপক ফয়সাল খান প্রমুখ।

অধ্যাপক রাজিব রঞ্জন সিনহা বলেন, লিভার রোগীদের সুখবর হলো ভারতের সাহপাতালে লিভার প্রতিস্থাপন করতে প্রাপ্ত বয়স্কদের খরচ হবে ২১ লাখ ভারতীয় রুপি এবং শিশুদের ক্ষেত্রে খরচ হবে ১৯ লাখ রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ৩০ থেকে ৩৫ লাখ টাকা। হাসপাতালে থাকা, বিভিন্ন টেস্ট ও ওষুধ খরচসহ সব মিলিয়ে এই টাকা খরচ হবে বলে জানিয়েছেন ড. রাজিব সিনহা।

তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদী লিভার রোগ অথবা স্বল্পমেয়াদী মারাত্মক লিভার রোগের কারণে কোনো ব্যক্তির লিভারের কার্যকারিতা একেবারে কমে গেলে অথবা সম্পূর্ণ বন্ধ হয়ে গেলে লিভার ট্রান্সপ্লান্ট বা প্রতিস্থাপনের কথা বিবেচনা করা হয়। এটা বোঝা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ যে, খুবই সাধারণ প্রক্রিয়া হলো লিভার ট্রান্সপ্লান্ট। এসব ক্ষেত্রে দাতার শারীরিক নিরাপত্তার বিষয়টি সর্বাপেক্ষা গুরুত্বসহকারে বিবেচনা করা হয়।

লিভার প্রতিস্থাপনে কেমন সফলতা পাওয়া গেছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সফলতার হার নির্ভর করে লিভার গ্রহণকারীর অসুস্থতা কতটা জটিল তার ওপর। সব মিলিয়ে সফলতার হার শতকরা ৯০ থেকে ৯২ ভাগ। সাধারণত একজন রোগীর ক্ষেত্রে হাসপাতালে ২১ দিন এবং দাতার ক্ষেত্রে ১০ দিন প্রয়োজন হয়। অপারেশনের আগে ও পরে দাতা এবং গ্রহীতা উভয়ে মিলে ৮-১০ দিন হাসপাতালে থাকতে হবে বলেও তিনি জানান।

তর/এমজে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি