ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

ঠাণ্ডায় বুকের সংক্রমণ থেকে বাঁচতে কি করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩, ১ ফেব্রুয়ারি ২০১৮

ঠাণ্ডা লাগলে অনেক সময় বুকে কফ জমে যায়। কখনও কখনও এটা থেকে সংক্রমণও হয়। কফ জমলে বুক ভারী হয়ে আসে, অস্বস্তি লাগে, গলা ব্যথা করে, মাথা জালা করে, শ্বাস নিতে কস্ত হয়। এটা এতটাই তীব্র হয় যে খাওয়া- দাওয়া করতে ভীষণ কষ্ট হয়।এ ধরনের সমস্যা হলে ঘরোয়া উপায়েই এর সমাধান সম্ভব।আসুন জেনে নেই ঘরোয়া কিছু টোটকা- 

বুকে কফ জমলে বুক ভারী হয়ে এলে এক গ্লাস গরম পানির সঙ্গে মধু ও লেবুর রস যোগ করে দিনে দুই থেকে তিনবার পান করুন। মধু গলা ও বুক পরিষ্কার করতে সাহায্য করবে। আর লেবুতে থাকা ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহযোগিতা করে।

গরম দুধের সঙ্গে মধু, হলুদ আর গোলমরিচ মিশিয়ে খেলেও ঠাণ্ডার হাত থেকে রক্ষা পাওয়া যায়। হলুদ ব্যাকটেরিয়া ধ্বংস করে আর গোল মরিচ হজমে সহায়তা করে এবং ঠাণ্ডা, কাশি দূর করে। উপকার পেতে দিনে দুইবার এটি খেতে পারেন।

এই সময় গরম পানি পান করলে গলায় আরাম বোধ হয়।ধীরে ধীরে বুকে জমাট বাঁধাও কমে আসবে।

গরম পানির সঙ্গে আদার রস আর সামান্য লবণ মিশিয়ে দিনে ৩ থেকে ৪ বার কুলিকুচি করলে গলা ও বুক পরিষ্কার করতে সহায়তা করবে।

আদা কিংবা তুলসি চা-ও গলা ব্যথা কিংবা বুকের কফ পরিষ্কার করতে সাহায্য করে। চায়ের সঙ্গে চিনির পরিবর্তে মধু ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যাবে।

গরম পানির সঙ্গে হলুদের গুড়া মিশিয়ে কুলিকুচি করলেও বুকে জমাট বাঁধা কফ কমে যায়। 

এক গ্লাস গরম পানিতে রসুনের রস, লেবুর রস, মধু মিশিয়ে দিনে তিন থেকে চারবার খেলে বুকে জমে থাকা কফ থেকে অনেকটা আরামবোধ করবেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

কেআই/  এআর

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি