ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আজ বিশ্ব ক্যানসার দিবস

দেশে বছরে ক্যানসারে মারা যায় ৯১ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ৪ ফেব্রুয়ারি ২০১৮

বাংলাদেশে প্রতি বছর ১ লাখ ২২ হাজার মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে। আর এর মধ্যে মারা যায় ৯১ হাজার। এ অবস্থায় ক্যানসার বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি, ক্যান্সার নির্ণয় ও চিকিৎসায় সম্মিলিত প্রয়াস প্রয়োজন। শনিবার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন বক্তারা।

আজ রোববার বিশ্ব ক্যানসার দিবসকে সামনে রেখে ইউনাইটেড হাসপাতাল এ অনুষ্ঠান আয়োজন করে। এ বছর ক্যান্সার দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘আমি পারি আমরা পারি: আসুন আমরা সকলে ক্যান্সারের বিরুদ্ধে রুখে দাঁড়াই’।

সংবাদ সম্মেলনে নাট্যকার চয়নিকা চৌধুরী বলেন, ক্যান্সার একটি কঠিন অসুখ। এর ব্যয় অনেক বেশি। তাই ক্যান্সার চিকিৎসায় সবাইকে এগিয়ে আসতে হবে।

ইউনাইটেড হসপিটালের চিফ কমিউনিকেশন ও বিজনেস ডেভেলপমেন্ট ডা. শাগুফা আনোয়ার শুরুতেই ক্যান্সার শনাক্তেরওপর জোর দেন। তিনি বলেন, ক্যানসার সচেতনতার বিষয়টি সামাজিক আন্দোলনে পরিণত করতে না পারলে আমাদের মতো গরিব দেশে ক্যানসার মোকাবেলা করা সহজ হবে না। ক্যানসার রোগী ও তাদের স্বজনরা একা নয়, তারা যেকোনো প্রশ্ন, দ্বিধা যাতে প্রকাশ করতে পারে সেজন্য ইউনাইটেড হসপিটাল ‘আশার ঠিকানা’ নামের একটি ব্লগ চালু করেছে। এই ব্লগ হবে ক্যান্সার রোগী ও তাদের স্বজনদের তথ্য সহায়তা ও সাহস জোগানোর একটি প্লাটফর্ম।

ক্যান্সার দিবসকে কেন্দ্র করে গত কয়েক দিনে রাজধানীর বেশ কয়েকটি সভা-সমাবেশ হয়েছে। সরকারিভাবে আগামীকাল সোমবার জাতীয় ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ও হাসপাতালে অনুষ্ঠান হবে। প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক মোয়াররফ হোসেন জানান, দেশে বর্তমানে ৯টি সরকারি প্রতিষ্ঠানে ও ১১টি বেসরকারি প্রতিষ্ঠানে ক্যান্সারের চিকিৎসা দেওয়া হয়। তবে বিশ্ব স্বাস্থ সংস্থার মানদণ্ড অনুযায়ী বাংলাদেশে ১৬০ প্রতিষ্ঠান থাকা দরকার বলে জানান তিনি।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি