ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

লিভার ক্যান্সার: কারণ লক্ষণ ও চিকিৎসা

প্রকাশিত : ১৬:৩১, ২১ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:৫৯, ২১ জুলাই ২০১৮

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

ক্যান্সার মানেই আতংক, আর তা যদি হয় লিভার ক্যান্সার তাহলে তো কথাই নেই। একথা সত্যি যে শরীরের বেশীর ভাগ ক্যান্সারের মতই লিভার ক্যান্সার নিরাময় এখনও আমাদের সাধ্যের অতীত। তবে পাশাপাশি একথাও সত্যি যে লিভার ক্যান্সার চিকিৎসায় সম্প্রতি আমাদের অগ্রগতিও কম নয়। সবচেয়ে বড় কথা হচ্ছে, আজ বাংলাদেশে বসেই লিভার ক্যান্সারের আধুনিক চিকিৎসা পাওয়া সম্ভব বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। লিভার ক্যান্সারের লক্ষণ, চিকিৎসা ও প্রতিকার নিয়ে তাঁর সাক্ষাতকার নিয়েছেন একুশে টিভি অনলাইন প্রতিবেদক তবিবুর রহমান।

একুশে টিভি অনলাইন: লিভার ক্যান্সার কেন হয়?

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল: সারা পৃথিবীতেই লিভার ক্যান্সার, ক্যান্সারজনিত মৃত্যুর অন্যতম প্রধান কারণ। প্রতি বছর পৃথিবীতে প্রায় সাড়ে চার লক্ষ লোক এ রোগে আক্রান্ত হন। পুরুষদের ক্ষেত্রে মোট ক্যান্সারের ৭.৫ ভাগ লিভার ক্যান্সার, আর নারীদের বেলায় এ সংখ্যাটি ৩.২ ভাগ। আশংকাজনক সত্যটি এই যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় লিভার ক্যান্সারের প্রাদুর্ভাব পৃথিবীর অন্য যে কোন অঞ্চলের চেয়ে অনেক বেশী।

বিশ্বব্যাপী লিভার ক্যান্সারের মুল কারণ হেপাটাইটিস বি ও সি ভাইরাস আর অ্যালকোহল। আমাদের দেশে অবশ্য হেপাটাইটিস বি মুল খলনায়ক, কারণ এদেশে প্রায় ৮০ লাখ লোক এ ভাইরাসের বাহক। হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত ৫ থেকে ১০ শতাংশ লোক জীবনের কোনো এক পর্যায়ে এ রোগে আক্রান্ত হতে পারেন।

একুশে টিভি অনলাইন: লিভার ক্যান্সারের লক্ষণগুলো কী?

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল:  যেকোনো বয়সের লোকই এ রোগে আক্রান্ত হতে পারেন। লিভার ক্যান্সারের ঝুকি পুরুষদের ক্ষেত্রে নারীদের চেয়ে ৪ থেকে ৬ গুণ বেশী। সাধারণত ক্যান্সার হওয়ার আগে লিভারে সিরোসিস দেখা দেয়, তবে এর ব্যতিক্রম হওয়াটাও অস্বাভাবিক না।

লিভার ক্যান্সারের রোগীরা প্রায়ই পেটের ডান পাশে উপরের দিকে অথবা বুকের ঠিক নিচে মাঝ বরাবর ব্যথা অনুভব করেন যার তীব্রতা রোগী ভেদে বিভিন্ন রকম। সহজেই ক্লান্ত হয়ে পরা, পেট ফাপা, ওজন কমে যাওয়া আর হালকা জ্বর জ্বর ভাব এ রোগের অন্য লক্ষণ।

লিভার ক্যান্সার রোগীদের প্রায়ই জন্ডিস থাকে না, আর থাকলেও তা খুবই অল্প। রোগীদের খাওয়ায় অরুচি, অতিরিক্ত গ্যাস কিংবা কষা পায়খানার কমপ্লেন থাকতে পারে। পেটে পানি থাকতেও পারে, আবার নাও থাকতে পারে।

 

একুশে টিভি অনলাইন: লিভার ক্যান্সার নির্ণয় করা হয় কিভাবে?

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল: লিভার ক্যান্সার নির্ণয়ের সহজ উপায় একটি নির্ভরযোগ্য আল্ট্রাসনোগ্রাম। কখনও কখনও সিটি-স্ক্যানেরও দরকার পরে। কিছু ক্ষেত্রে লিভার ক্যান্সার নির্ণয় করার জন্য আরও আধুনিক পরীক্ষা-নিরীক্ষা যেমন এম.আর.আই.ও সিটি এনজিওগ্রামের দরকার পরতে পারে। রক্তের এ.এফ.পি. পরীক্ষাটি লিভার ক্যান্সারের একটি মোটামুটি নির্ভরযোগ্য টিউমার মার্কার। লিভার সিরোসিসে আক্রান্ত যে কোন ব্যক্তিরই উচিত প্রতি ৬ মাসে একবার এ.এফ.পি. ও আল্ট্রাসনোগ্রাম পরীক্ষা করা। তবে লিভার ক্যান্সারের ডায়াগনোসিস কনফার্ম করতে হলে কিছু কিছু ক্ষেত্রে আল্ট্রাসনোগ্রাম আর এমন কি সিটি গাইডেড এফ.এন.এ.সি. জরুরি।

একুশে টিভি অনলাইন: বাংলাদেশে লিভার ক্যান্সারে চিকিৎসায় সাফল্য আসছে কতটা ?

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল: শুরুতেই যেমনটি বলেছি লিভার ক্যান্সারে আশার এখনই শেষ নয়, বরং শুরু। শুরুতে ধরা পরলে আর আকারে ছোট থাকলে অপারেশনের মাধ্যমে এই টিউমার লিভার থেকে কেটে বাদ দেওয়া যায়। পাশাপাশি আছে বিনা অপারেশনে টিউমার অ্যাবলেশন বা টিউমারকে পুরিয়ে দেওয়া। আছে আরও কিছু আশা। যেমন এসেছে আগের চেয়ে অনেক বেশি কার্যকর, কিন্তু অনেক কম পার্শ্বপ্রতিক্রিয়ার কেমোথেরাপি জেলোডা ও সবশেষ সোরাফিনেব। আমরা সোরাফিনেব দিয়ে আমাদের লিভার ক্যান্সারের রোগীদের নিয়মিতই চিকিৎসা করছি। আর তাই লিভারের ক্যান্সারে শেষ হয়নি আশা। কিন্তু দু:খের বিষয় এই যে রোগীরা এমন পর্যায়ে আমাদের এখানে আসেন তখন আমাদের কিছুই করার থাকে না। দেশের লিভার কান্সারের আক্রান্ত রোগীরা সচেতন কম থাকারা কারণে ৫ শত্যাংশ রোগী সময়মতো ডাক্তারের কাছে আসে। আর বাকিরা এমন পর্যায়ে আমাদের কাছে আসে তখন ডাক্তারের পানি পড়া দেওয়া ছাড়া আর কোন উপায় থাকে না। এক্ষেত্রে মানুষকে সচেতন করতে মিডিয়া গুরুত্বপূর্ণ ভৃমিকা রাখতে পারে।

একুশে টিভি অনলাইন: লিভার চিকিৎসায় খরচ কেমন?

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল: বাংলাদেশে লিভার ক্যান্সার চিকিৎসার সুব্যবস্থা রয়েছে। বর্তমানে বাংলাদেশে বিভিন্ন ওষুধ কোম্পানি লিভার ক্যান্সারে চিকিৎসায় ওষুধ তৈরি করছে। তবে জনসাধারণের জন্য চিকিৎসার ব্যয়টা একটু বেশি। আমার মনে হয় জনসাধারণের সুচিকিৎসা নিশ্চিতে চিকিৎসা ব্যয় আরও কমিয়ে নিয়ে আসা উচিত।

একুশে টিভি অনলাইন: লিভার কান্সারে প্রতিকার কি ?

ডা.মামুন আল মাহতাব স্বপ্নীল: লিভার কান্সার একটি ভাইরাস জড়িত রোগ। যে সব ভাইরাসের কারণে লিভার ক্যান্সার আক্রান্ত সেই সব ভাইরাস প্রতিরোধ করা গেলে লিভার ক্যান্সার কমে আসবে। যেমন বি ভাইরাস, সি ভাইরাস, বি ভাইরাস ছোট বেলায় টিকা দিলে মুক্তি মেলে। সি ভাইরাস রক্তের মাধ্যমে ছড়ায়। তাই যখন মানুষ রক্তদান করবেন বা ইনজেকশন নিবেন নতুন সিরিঞ্জ নিয়ে রক্ত নিতে হবে এবং দিতে হবে।  একটু সচেতনভাবে যদি জীবন চলে তাহলে অবশ্যই লিভার ক্যান্সার থেকে মুক্তি পাওয়া সম্ভব।

একুশে টিভি অনলাইন: মূল্যবান সময় দেওয়া জন্য আপনাকে ধন্যবাদ।

ড.মামুন আল মাহতাব স্বপ্নীল: একুশে পরিবারকেও ধন্যবাদ।

/ টিআর / এআর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি