ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আপনার হার্ট কোন অবস্থায় আছে, ঘরে বসেই জেনে নিন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৭, ২৮ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৬:২৯, ২৯ সেপ্টেম্বর ২০১৮

এই আধুনিক যুগে নানা কারণেই আমাদের হার্টের সমস্যা দেখা দিতে পারে। জীবনযাত্রা ও পরিবর্তিত খাদ্যাভ্যাস আমাদের হৃদযন্ত্রকে অনেকটাই অস্বস্তিতে রেখেছে। আগামী ২৯ সেপ্টেম্বর বিশ্ব হৃদরোগ দিবস। কিন্তু আমরা কি আমাদের হার্ট নিয়ে আদৌ খুব সচেতন?  

অসুখ এড়াতে একটা বয়সের পর কিছু সচেতনতা অবলম্বন করি আমরা অনেকেই, কিন্তু ক্ষতি যা হওয়ার, তত দিনে তা হয়েই যায়।   

এ বার আপনার হার্টের স্বাস্থ্য পরীক্ষা হতে পারে অনলাইনেই। আপনার হার্টের বয়স, হার্ট অ্যাটাকের কতটা ঝুঁকি আছে, এর জন্য কোনও স্বাস্থ্যকর পরিবর্তন আনতে হবে কি না— এ সব জানিয়ে দেবে এই টেস্ট।

ইংল্যান্ডের ‘ ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার’-এর অন্তর্গত ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ এই অনলাইন টেস্টটি চালু করেছে। এখানে ক্লিক করে পরীক্ষা করিয়ে নিতে পারেন আপনার হার্টের অবস্থা ও বয়স (হার্ট এজ)। তবে এর জন্য আপনার বয়স হতে হবে ৩০ এর বেশি। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন এবং দ্য স্ট্রোক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই অনলাইন টেস্ট-এর পদ্ধতি।

পাবলিক হেলথ ইংল্যান্ড দাবি করেছে, ইতিমধ্যে প্রায় ২৫ লক্ষেরও বেশি মানুষ এই টেস্টে অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে ৭৮ শতাংশেরই হার্ট এজ তাদের প্রকৃত বয়সের তুলনায় বেশি। তবে জীবনযাপনে নিয়ন্ত্রণ ও চিকিৎসকের পরামর্শ নিলে প্রত্যেকেই হার্টের স্বাস্থ্য ফেরাতে সক্ষম হবেন। আনন্দবাজার  

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি