ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

শৈশবের হাঁপানি থেকে যে সমস্যা হতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১১, ১১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৪:৩০, ১৩ অক্টোবর ২০১৮

শৈশবে হাঁপানিতে আক্রান্ত শিশুদের পরবর্তী বয়সে ওজন অস্বাস্থ্যকরভাবে বৃদ্ধি পাওয়া আশঙ্কা থাকে। আর এর ফলে হতে পারে ডায়বেটিস, উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের মতো সমস্যা। ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা এমনটাই জানাচ্ছেন।

‘ইউরোপিয়ান রেসপিরাটরি জার্নাল’য়ে প্রকাশিত গবেষণাটিতে দাবি করা হচ্ছে, শৈশবে হাঁপানির সমস্যা থাকলে পরিণত বয়সে ওজন বৃদ্ধি পাওয়ার আশঙ্কা যারা হাঁপানিতে আক্রান্ত হয়নি তাদের তুলনায় ৬৬ শতাংশ বেশি। এছাড়া যে সব শিশু প্রতিনিয়ত হাঁচি-কাশিতে ভোগে তাদের অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি আশঙ্কা সুস্থ শিশুদের তুলনায় ৫০ শতাংশ বেশি বলেও জানান গবেষকরা।

নয়টি দেশের ২১ হাজার ১৩০ জন পরিণত বয়সের মানুষের উপর পরিচালিত হয় গবেষণাটি। গবেষকরা দেখতে পান, যাদের সক্রিয় হাঁপানি ছিল তাদের পরিণত বয়সে স্থূলকায় হওয়ার আশঙ্কা যাদের শৈশবে হাঁপানি কিংবা হাঁচি-কাশির সমস্যা ছিল না তাদের তুলনায় প্রায় দ্বিগুন। শুধু তাই নয়, আর যারা এই রোগের জন্য ওষুধ গ্রহণ করেছেন তারাই রোগাক্রান্ত হয়েছেন বেশি।

গবেষকরা বলছেন, হাঁপানির ফলে অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি পেতে পারে। তাই অতি দ্রুত জানতে হবে, হাঁপানি প্রতিষেধক বা প্রতিরোধক চিকিৎসা ভবিষ্যতে স্থূলকায় হওয়ার আশঙ্কা কমাতে পারবে কি-না।

একে//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি