ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

রক্তদানের আগে যে বিষয়গুলো মানা জরুরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১, ২৩ ফেব্রুয়ারি ২০২০

রক্তদান করলে শুধু অন্যজনের উপকার হয় না, আপনি নিজেও উপকার পাবেন। প্রথম হলো মানসিক শান্তি। আপনার রক্তে জীবন ফিরে পেয়েছেন কেউ- ভাবুন এটা কতোটা পরোপকারী কাজ। তাই অনেকেই রক্তদানে উৎসাহী। কিন্তু যখন-তখন সময়ে একজন মানুষ রক্ত দিতে পারে না। রক্ত দেওয়ার আগে কিছু বিষয় রয়েছে যা মানতে হয়।

সুস্থ, সবল, নিরোগ একজন মানুষ প্রতি চার মাস অন্তর রক্ত দিতে পারেন। বিশেষজ্ঞরা বলেন, রক্তদানের ফলে রক্তদাতার শারীরিক কোনো ক্ষতি হয় না। রক্তের লোহিত কণিকার আয়ু ১২০ দিন। অর্থাৎ আপনি রক্ত দিন বা না দিন ১২০ দিন পর লোহিত কণিকা আপনা আপনিই মরে যায়। সেখানে জায়গা করে নেয় নতুন লোহিত কণিকা। রক্তের আর উপাদানগুলোর আয়ুষ্কাল আরও কম। 

এবার জেনে নেই যাক, রক্ত দেয়ার আগে যেসব বিষয় মানতে হয়:

বয়স ১৮
রক্তদাতার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। আঠারো বছরের নিচের কেউ রক্ত দিতে পারবেন না। এছাড়া ওজনও থাকতে হবে ঠিকঠাক। কমপক্ষে ১১০ পাউন্ড থাকতে হবে।

শারীরিক সুস্থতা
রক্ত দেয়ার প্রথম শর্ত হল রক্তদাতাকে অবশ্যই শারীরিকভাবে সুস্থ থাকতে হবে। কোনো ব্যক্তি যদি সুস্থ না থাকেন তিনি রক্ত দিতে পারবেন না।

নিম্ন রক্তচাপ
যাদের নিম্ন রক্তচাপের সমস্যা রয়েছে, তারা রক্তদান করতে পারবেন না। তাই রক্ত দেওয়ার সময় এই বিষয়টি লক্ষ্য রাখা দরকার। খুব বেশি বা খুব কম কোনটাই রক্তদানের ক্ষেত্রে সহায়ক নয়।

রক্তের হিমোগ্লোবিন
রক্তের হিমোগ্লোবিন ১১-এর নিচে হলে রক্ত দেওয়া ঠিক নয়। এতে করে হার্টবিট বেড়ে যাওয়া, ক্লান্ত লাগা, চোখে ঝাঁপসা দেখা, মাথা ঘোরাসহ অজ্ঞানও হয়ে যেতে পারেন।

অ্যান্টিবায়োটিক সেবন
কোন রোগে অ্যান্টিবায়োটিক সেবনরত অবস্থায় থাকলে সে ক্ষেত্রে রক্তদান করা উচিত নয়। অ্যান্টিবায়োটিক সেবনকারী রোগী রক্তদান করলে তিনি শারীরিকভাবে ক্ষতির সম্মুখীন হবেন।

পিরিয়ড ও গর্ভাবস্থা
মেয়েরা পিরিয়ড চলাকালীন রক্তদান করতে পারবেন না। কারণ এ সময় শরীর থেকে রক্ত প্রবাহিত হয়, শরীর দুর্বল থাকে তাই রক্ত দিলে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এছাড়া গর্ভাবস্থায় রক্তদান করতে পারবেন না।

দুর্ঘটনা বা অস্ত্রোপচার
রক্তদানের কাছাকাছি সময়ে কোন বড় দুর্ঘটনা বা অস্ত্রোপচার হয়ে থাকলে রক্তদান না করা বাঞ্ছনীয় । কারণ এ সময় আপনি শরীরিকভাবে রক্ত দেয়ার জন্য উপযুক্ত নন।

হাঁপানী রোগী
শ্বাস-প্রশ্বাসজনিত রোগ অ্যাজমা বা হাঁপানি আছে এমন কেউ রক্ত দিতে পারবেন না। রক্ত দিলে হাঁপানি বেড়ে যেতে পারে।

রক্তদানে কোন শারীরিক ক্ষতি হয় না। তবে রক্তদানের ফলে অস্থিরতা, মাথা ঘোরানো, দুর্বলতার মতো ক্ষণস্থায়ী সমস্যা দেখা দিতে পারে। তবে দুই গ্লাস পানি বা জুস খেলে এই ভাব দূর হবে। আর পর্যাপ্ত ঘুম এবং খাবারে কলিজা, বিভিন্ন ধরনের কচু, ডিম, দুধ রাখতে হবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি