ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

অফিসের কাজে বিরক্ত!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৫, ৯ এপ্রিল ২০১৮

জীবন মানেই কাজ আর সেই কাজ বেশিরভাগই চলে অফিসে দেখা যায়, জীবনের বেশি সময়ই কাটানো হয় অফিসে সেখানে কাজ করতে করতে যেন জীবন বিরক্তকর হয়ে গেছে অফিসে কাজের চাপ নিতে গিয়ে মানসিক চাপ নিতে হচ্ছে এই মানসিক চাপ ধীরে ধীরে জন্ম নেয় দুশ্চিন্তার এর ফলে মানুষের মধ্যে দেখা দেয় খিটখিটে মেজাজ এবং পরিবারে অশান্তি

তবে বিশিষ্ট মনস্তত্ত্বিক বিশেষজ্ঞরা কয়েকটি উপায়ের কথা জানিয়েছেন যার মাধ্যমে সহজেই দূর হবে অফিসের এই সমস্যাগুলো-

১)‌ কাজ নিয়ে দুশ্চিন্তা না করে, পরিকল্পনার মাধ্যমে কাজ করা প্রয়োজন। দরকার হলে অফিসের কাজ রুটিন অনুযায়ী করার চেষ্টা করুন। এ কারণে পরের দিন কোন কাজ করবেন সেটি আগের দিন ডায়েরিতে নোট করে লিখে রাখুন। অফিসে গিয়ে সেইভাবেই কাজ শুরু করুন। অর্থাৎ যে কোন কাজই গুছিয়ে নিয়ে কাজ করতে হবে।

২)‌ অফিসে কাজের শেষ বলতে কিছু নেই। তাই কাজের মাঝে মাঝে বিশ্রাম নিয়ে কাজ করুন। এতে মন প্রফুল্ল হবে এবং কাজের আগ্রহ বাড়াবে।

৩)‌ দুপুরের খাবার কাজের ডেক্সে বসে করবেন না। এর বদলে ক্যাফেটেরিয়া বা ক্যান্টিনে গিয়েই প্রতিদিনের খাবার খান। এতে কাজের কোন টেনশন থাকলে কমবে। আর খেতে খেতে অফিসের বন্ধুদের সঙ্গে কাজের বাইরে গল্প করুন। অফিসের কাজের গল্প করবেন না।

৪)‌ চেষ্টা করুন সময়ের মধ্যে কাজ শেষ করতে। কাজের পর নিজেকে সময় দেওয়ার চেষ্টা করুন।

৫)‌ সপ্তাহের সাত দিনই অফিসের কাজে ব্যস্ত থাকবেন না। যে কোন একদিন নিজেকে সময় দেওয়ার জন্য ছুটি নিন। এই ছুটির দিনে কোন প্রিয় জায়গা থেকে ঘুরে আসুন। প্রিয় মানুষ বা বন্ধুদের সঙ্গে সময় কাটান। দেখবেন জীবনের অনেক মানসিক চাপ দূর হয়ে যাবে।

৬)‌ অফিসের কাজের ফাঁকে মাঝে মাঝে হালকা ব্যায়ামও করুন। দেখবেন শরীর ও মন অনেকটা হালকা লাগবে। সূত্র : আজকাল।

কেএনইউ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি