ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অতিরিক্ত ঘামেও মেকআপ আর চুল তাজা রাখবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫০, ২২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:১৭, ২৩ এপ্রিল ২০১৮

বাইরে প্রচন্ড গরম৷ কিন্তু বেরোতে তো হবেই৷ অনুষ্ঠানেও যেতে হবে৷ এই গরমে ঘামের মোকাবিলায় মেকআপ ঠিক রাখবেন কিভাবে? এর উপায় তুলে ধরা হলো।

মেক-আপের সময় করণীয়  

*যত কম প্রসাধনী ব্যবহার করবেন ত্বকের মেকআপ ততই হালকা থাকবে।

*মুখের ওপর মেকআপের পুরু আস্তরণ ঘামের পরিমাণ বাড়ায়৷ তাই ব্যাকটেরিয়ারোধী মেকআপ ব্যবহার করুন৷

*ফাইন্ডেশনের বদলে কনসিলার ব্যবহার করে মুখের দাগ ঢেকে রাখা ভালো। এতে ত্বক হাল্কা থাকবে।

* প্রসাধনীতে এসপিএফ’য়ের মাত্রা ৩০য়ের বেশি হলে ভালো হয়। বিবি ক্রিম একটি উপযুক্ত উপায়। কারণ এটি হল ময়েশ্চারাইজার এবং ফাউন্ডেশনের মিশ্রণ। 

*এমন মেক আপ ব্যবহার করুন যা ঠোঁট, চোখের পাতা এবং গাল সবটার প্রয়োজনীয়তা মেটাতে পারে। মানে অল ইন ওয়ান৷ এতে সময় বাঁচবে, ব্যাগও হাল্কা থাকবে। ‘সামারি ব্রাইট’ কিংবা হাল্কা গোলাপি ও ‘চিক টিন্ট’ রংয়ের বিভিন্ন শেইড থেকে একটি বেছে নিতে পারেন। হাল্কা মেক-আপের সঙ্গে এগুলো দেবে স্বাস্থ্যকর উজ্জ্বলতা।

ওয়াটার প্রুফ মেকআপ

ওয়াটারপ্রুফ আইলাইনার, মাসকারা এবং আই পেনসিল কিনুন৷ গরমে মুখ মুছতে হবে প্রায়ই। মুখ মুছতে গিয়ে যাতে চোখের কাজল মুছে না যায় সেজন্যই এই প্রসাধনীগুলো ব্যবহার করা উচিত। বেছে নিতে হবে একদম গাঢ় কিংবা একবারে হাল্কা রংয়ের আইলাইনার। যাতে আপনাকে সারাদিন দেখায় সকালবেলার মতোই সতেজ।

চুলের জন্য প্রসাধনীর মিশ্রণ

মসৃণ করে এবং জটবাঁধা থেকে রক্ষা করে এমন চুলের প্রসাধনী একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে এক ঢিলে দুই পাখি মারা হবে। চুল মসৃণ হবে আবার জটও বাঁধবে না।

চুল ঘন দেখাতে

ঘনত্ব বাড়ায় এমন শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহারের মাধ্যমে চুলে আঠা ভাব থেকে রেহাই পেতে পারেন। ড্রায়ার দিয়ে চুল শুকানোর আগে চুলের ঘনত্ব বাড়ায় এমন লোশন মাখিয়ে নিতে পারেন। আর চুল আঁচড়াতে হবে উপর থেকে নিচের দিকে।

ঢেউ খেলানো চুল পেতে   

প্রথমেই ভেজা চুলে কার্লিং মাখিয়ে ঝুটি করে বেঁধে রাখুন। পরে ‘কার্লার’ বা ‘টং’ ব্যবহার করে চুলে আনতে পারেন ঢেউ খেলানো ভাব। শ্যাম্পু করার তৃতীয় দিন আঠালোভাব থেকে বাঁচতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এটা চুলের ঢেউ খেলানো ভাব আরেকটু বেশি দিন ধরে রাখবে।

সূত্র: কলকাতা টুয়েন্টিফোর  

এমএইচ/ এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি