ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সম্পর্ক ঠিক রাখতে যে বিষয়গুলো জানা জরুরি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ২৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ১২:৩৭, ২৫ এপ্রিল ২০১৮

সম্পর্কে জড়িয়ে গেছেন, খুব ভালো কথা। কিন্তু সম্পর্ক জড়ানোর পর অনেকেই কিছু বিষয় ভুলে যান। ভাবেন সম্পর্ক জড়ানো পর্যন্তই কাজ করতে হয় সম্পর্কে জড়িয়ে যাওয়ার পর কিছু না করলেও সম্পর্ক ঠিক থাকে। কিন্তু ধারণাটি ভুল, সম্পর্ক গড়ে তোলার চাইতে সম্পর্ক ধরে রাখা অনেক বেশী কঠিন। তাই সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সকলেরই জেনে রাখা উচিত।   

১) সম্পর্কের বাইরে প্রত্যেকটি মানুষের নিজস্ব একটা জগৎ আছে, যেখানে সে স্বাধীনভাবে থাকতে চায়। একটা ভাল সম্পর্কের ক্ষেত্রে অবশ্যই একে অপরের এই স্বাধীনতা বুঝতে হবে।

২) একে অন্যকে সম্মান করতে হবে, বিশ্বাস করতে হবে। আপনার সঙ্গীর যদি খারাপ অতীত থাকে তবে নতুনভাবে জীবন শুরু করতে সুযোগ দেওয়ার জন্য তার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। দুজনকেই যত্নশীল, অনুভূতিশীল ও ত্যাগী হতে হবে।

৩) যে কোনো সম্পর্কের ক্ষেত্রে পারস্পরিক বিশ্বাস একে ওপরের প্রতি ভালবাসা এবং দায়িত্ববোধ থাকা প্রয়োজন। আর যে কোনো পরিস্থিতিতে সত্য বলার মতো মানসিকতা থাকা দরকার! এই জিনিসগুলো সম্পর্কের দৃঢ়তা বাড়িয়ে দেয়।

৪) সম্পর্কে সবার আগে বন্ধুত্ব থাকা প্রয়োজন। দুইজনকে অন্যের সব থেকে ভাল বন্ধু হতে হবে যেখানে মন খুলে সব কথা বলার স্বাধীনতা থাকবে। আটকে রাখার বা প্রেসার ক্রিয়েট করার মতন ইস্যু যেকোন সম্পর্কের জন্য ক্ষতি।

৫) সম্পর্কে সঙ্গীর সঙ্গে সমস্যা হতেই পারে, সব সম্পর্কেই এটি হয়ে থাকে। কিন্তু সমস্যার সময় আপনি যতো রেগে যাবেন এবং মাথা গরম করবেন ততোই সমস্যা আরো বাড়তে থাকবে। বরং আপনার মাথা গরমের কারণে ছোট সমস্যাটিও বড় আকার ধারণ করতে পারে। তাই সম্পর্কে সবসময় মাথা গরম করা চলবে না।

কেএনইউ/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি