ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৫টি ঘরোয়া পদ্ধতিতে রাঙ্গিয়ে নিন নিজের চুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৮, ২৬ এপ্রিল ২০১৮

অনেকের কাছেই নারীদের সৌন্দর্য্য প্রকাশ পায় তাদের চুলে। লম্বা কালো দীর্ঘ কেশরাশির পাশাপাশি অনেকের কাছেই এখন ভাললাগার বিষয় হল রঙ্গিন চুল। তবে যারা বাজারের ক্ষতিকর কেমিক্যাল যুক্ত চুলের রঙ বা ডাই নিয়ে চিন্তিত তারা নিজেরাই ঘরে বসে বানিয়ে নিতে পারেন নানান রঙের ডাই। এমনই ৫টি ঘরোয়া পদ্ধতির জেনে নিন এখান থেকে।

১) আয়রন এবং এন্টিঅক্সিডেন্ট

আয়রন এবং এন্টিঅক্সিডেন্ট জাতীয় উপাদান আছে এমন খাবার দিয়ে সহজেই চুলের জন্য রঙ তৈরি করতে পারেন। আয়রনের জন্য নিতে পারেন বীটরুট বা বীট পালং আর এন্টিঅক্সিডেন্টের যোগান দেবে গাজর।

এ দুইটি খাবারকে নিয়ে ব্লেন্ড করে জুস তৈরি করুন। জুস করতে না চাইলে ঘন পেস্টের মতও করে নিতে পারেন। এরপর জুস বা পেস্টটিকে আপনার চুলের সাথে মেখে নিন। এর জন ব্রাশের সাহায্য নিতে পারেন। মাখিয়ে নেওয়ার পর ৩০ মিনিট পেস্টটিকে আপনার চুলে রাখুন।

এরপর এটিকে হ্যান্ড ড্রায়ার অথবা সূর্যের আলোতে ৩০ মিনিটে শুকিয়ে নিন। এরপর শ্যাম্পু দিয়ে চুলে ধুয়ে ফেলুন। শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করবেন। রঙ রক্ষাকারী শ্যাম্পু ব্যবহার করবেন। এতে করে রঙ অনেকদিন চুলে থাকবে।

২) চা ও কফি

চা অথবা কফি থেকেও খুব সুন্দর ‘ডার্ক’ ধাচের রঙ তৈরি করা যায়। আর এই রঙ চুলে লাগিয়ে বেশ সুন্দর লুকও পাওয়া যায়।

চায়ের কাপে এক টেবিল চামচ চা অথবা কফি নিয়ে সেটিকে ২০মিনিট যাবত পানিতে গরম করুন। পানির পরিমাণ যখন তিন ভাগের এক ভাগ হয়ে যাবে তখন তাপ থেকে সরিয়ে এটিকে ঠান্ডা হতে দিন। তারপর এটিকে ফিল্টার করে চা বা কফি পাতিকে আলাদা করে নিন।

চুলে ভাল করে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের পর চা বা কফির মিশ্রণটিকে চুলে মাখিয়ে নিন। কয়েক সপ্তাহ প্রতিদিন অন্তত দুই বার করে এভাবে চুলে মিশ্রণ করে মাখিয়ে নিন। দারুণ শেডের এই রঙ অনেকদিন আপনার চুলে থাকবে।

৩) মেহেদী

চুলের রঙ করায় অনেকদিন থেকেই মেহেদী ব্যবহৃত হয়ে আসছে। এই মেহেদী ব্যবহার করে আপনিও সম্পূর্ণ প্রাকৃতিক রঙ মাখিয়ে নিতে পারবেন আপনার চুলে।

মেহেদী যে শুধু চুল রঙ্গিন করে তাই নয় বরং মেহেদী একটি প্রাকৃতিক কন্ডিশনার। চুলের গোড়া মজবুত করতেও এর কার্যকর ভূমিকা রয়েছে। এছাড়াও মেহেদীর রঙ চুলে এক মাসের মত লম্বা সময় পর্যন্ত স্থায়ী হয়।

এক কাপ সমান পানিতে আধা কাপ সমান মেহেদী পাতা নিন। পাতা পিষিয়ে ঘন পেস্ট তৈরি করুন। একটি ব্রাশ দিয়ে চুলের সর্বত্র এটিকে মাখিয়ে নিন। দুই ঘন্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন।

৪) জাফরান

জাফরান দিয়েও খুব সুন্দর রঙ বানিয়ে নিতে পারেন চুলের জন্য। দুই কাপ পরিমাণ পানিতে এক টেবিল চামচ জাফরান নিন। তারপর এটিকে ২০ মিনিট যাবত ফুটিয়ে নিন। এরপর মিশ্রণটিকে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত মাখিয়ে নিন। এক থেকে দুই ঘন্টা পর্যন্ত মিশ্রণটিকে রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। দেখুন খুব সুন্দর রঙ্গিন হয়েছে চুলটি।

৫) আখরোট

আখরোটের বাইরের আবরণটি ফেলে দেওয়ার অভ্যাস থাকলেও এখন থেকে তা পরিহার করুন। খালি আবরণ দিয়ে চুলের জন্য রঙ তৈরি করা যায়। প্রথমে আখরোটের আবরণকে গুঁড়ো করে নিন। পানিতে মিশিয়ে তারপর এটিকে দেড় থেকে দুই মিনিট যাবত ফুটিয়ে নিন।

মিশ্রণটি ঠান্ডা হয়ে আসলে চুলের আগা-গোড়ায় ভালমত মাখিয়ে নিন। এক ঘন্টা যাবত এটিকে চুলে রেখে ধুয়ে ফেলুন। হাল্কা বাদামী রঙে রেঙ্গে উঠবে চুল।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি