ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

হ্যান্ড ড্রায়ার ব্যবহারে বিপদ : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৯, ৪ জুন ২০১৮

ভেজা হাত দ্রুত শুকানোর জন্য নতুন পদ্ধতি হিসেবে ব্যবহার করা হচ্ছে হ্যান্ড ড্রায়ার। এটি সাধারণত ওয়াশরুম কিংবা টয়লেটের পাশাপাশি রোঁস্তোরাতেও ব্যবহার করা হচ্ছে। তবে বেশিরভাগ ওয়াশরুমেই ব্যবহার করতে দেখা যায়। এর ব্যবহারে নিঃসন্দেহে খুব সুবিধেই হচ্ছে কিন্তু এই সুবিধের পাশাপাশি ডেকে আনছে মহাবিপদ, এমনটাই বলছেন গবেষকরা।

হাত ধোওয়ার পরে যন্ত্রের নীচে হাত পাতলেই গরম বিশুষ্ক বাতাস বেরিয়ে কোন ঝামেলা ছাড়াই হাত শুকিয়ে দিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা ইউকন হেলথ জানাচ্ছে, হ্যান্ড ড্রায়ার উপকারের চাইতে ক্ষতি করে বেশি। 

সাম্প্রতি গবেষণা থেকে দেখা যাচ্ছে, হ্যান্ড ড্রায়ার তার প্রয়োজনীয় বাতাস সংগ্রহ করে পরিবেশ থেকেই। সুতরাং যেখানে এই যন্ত্র রাখা রয়েছে, সেখানকার বাতাসই সংগ্রহ করে সেই বাতাসই বের হচ্ছে এই যন্ত্র থেকে। যেহেতু এই যন্ত্র বাথরুম কিংবা টয়লেটের পাশে থাকে সেহেতু এই বাতাস বাথরুমের পরিবেশ থেকেই আসছে। বলাই বাহুল্যে সেখানকার বাতাসে বিস্তর জীবাণু। এই জীবাণুময় বাতাসই হ্যান্ড ড্রায়ারের ভিতরে প্রবেশ করে এবং গরম হয়ে বেরিয়ে আসে। ফলে জীবাণুগুলি হাতেই এসে জমা হচ্ছে।

গবেষকরা দেখিয়েছেন, প্রতিটি হ্যান্ড ড্রায়ারই জীবাণুর আকর। এটি ব্যবহারের ক্ষেত্রে সাবধান হওয়াই বাঞ্ছনীয়। আর রেস্তোরাঁ কর্তৃপক্ষের উচিত হ্যান্ড ড্রায়ার বাথরুম থেকে দূরে ইনস্টল করা। তাছাড়া এই যন্ত্র ব্যবহার না করে বরং টিস্যু পেপার ব্যবহার করাই আপনার জন্য মঙ্গলজনক।

সূত্র : এ বেলা।

কেএনইউ/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি