ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

যে কারণে ডেটিংয়ে যাওয়ার আগে নিজেকে চিনে নেবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৪, ৬ জুন ২০১৮ | আপডেট: ১৫:২০, ৬ জুন ২০১৮

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রিয় মানুষটির সঙ্গে ডেটে যাওয়ার আগে একবার নিজেকে ভাল করে দেখুন। তবে সাজগোজ, নতুন মেকআপ, লুক চেঞ্জ- এসব নয়। নিজের ভিতরটাকে দেখুন। নিজেকে চেনেন তো? ডেটে গিয়ে যদি প্রেমটা হয়ে যায়, তবে তো সোনায় সোহাগা। উলটো দিকের মানুষটি আপনার সমস্ত মনোযোগ কেড়ে নেবে। নিজের কথা ভাবতেই ভুলে যাবেন। পরের দিন থেকে শুধু তার কীসে ভালো লাগা, কীসে সুখ, তাই আপনার ধ্যানজ্ঞান হয়ে উঠবে। আপনি একা যে একটা সম্পূর্ণ মানুষ তা ভুলেই যাবেন। যখন এই মোহভঙ্গের সময় আসবে তখন নিজের জন্যে দুঃখ হবে না তো? আফশোস করার আগেই নিজেকে সময় দিন। নিজের মতো করেই নিজেকে চিনে নিন। তাহলে হয়তো আগামী ডেটিং একটু হলেও অন্যরকম হবে। নিজের জন্যেও বাঁচতে ইচ্ছে করবে। ভালবাসা প্রিয়জনকে দেওয়ার আগে নিজেকে দিতেই মন চাইবে।

আপনি কি উপার্জনকারী? তাহলে নিশ্চই প্রথমবারে বেতন পাওয়ার মুহূর্তটা আপনার কাছে অত্যন্ত দামি। ওই দিনটিই আপনাকে আত্মনির্ভর হতে শিখিয়েছে। নিজেকে ভাল বাসতে শিখলে এই অনুভূতি ফের ফিরে আসবে আপনার জীবনে। তাই ডেটিংয়ে যাওয়ার আগে একবার নিজেকে ভালবাসার সুযোগ করে দিন। নিজের সঙ্গেই একটা ডেট করে আসুন। তাহলে আগামীর দিনগুলো কি বিষ্ময় নিয়ে অপেক্ষা করছে, তা অনুভব করতে পারবেন।

জীবনের প্রতিটা দিন কোনও না কোনও ঘটনার জন্য আমরা বাঁচি। একটা সময় পর্যন্ত বাবা মা চাইতেন তাই ভালো রেজাল্ট করে কেরিয়ার তৈরিতেই মন পড়ে থাকত। একটা সময় সেই ধাপ পেরিয়ে এলাম। এরপর ভালো গাড়ি, ভালো বাড়ি। তারপর প্রেম। সবই নিত্য নতুন আকাঙ্খার জন্য বেঁচে থাকা। একটা সময় জীবনসঙ্গী খোঁজার পালা আসে। না না এবার আর বাবা মা নয়, আগে ডেট করে সেই মানুষটিকে বুঝে নেওয়া জরুরি। যদি মন পড়ে তাহলে তো হয়েই গেল, তাকেই মনপ্রাণ সঁপে দিয়ে নতুন জীবনে আত্মস্থ হওয়া। কখনও ভেবেছেন, এতকিছুর মধ্যে থেকে যেতে গিয়ে নিজে কি তাই ভাবা হয়নি?  নিজেকে কখনও নতুন রূপে দেখেছেন? তাহলে একদম নিজের সঙ্গে কথা বলা শুরু করুন। একা একা। নিজের সঙ্গে সময় কাটান। একা বাঁচার মধ্যেও একটা অন্যরকম ভাললাগা আছে। সেই একার পৃথিবীতে কোনও বিপদ এলে তা কীভাবে আপনি মোকাবিলা করেন, সেটাও দেখার। সেই দেখাতেই প্রণয় শুরু, নিজের প্রতি প্রণয়। নিজেকে কেমন হারকিউলিস হিরো মনে হবে, তা কল্পনাতীত। চাইলে আপনি কি কি করতে পারেন সেদিনই প্রথম জানেত পারবেন। বাড়বে আত্মপ্রেম। যা এই খোলামকুচির জীবনে বেঁচে থাকার অন্যতম রসদ।

নতুনরূপে নিজেকে জেনেছেন, দারুণ ব্যাপার। এবার তো নিজেকে একটা ট্রিট দেওয়া উচিত নাকি? তারপর না হয় ডেটের প্ল্যান করা যাবে। বন্ধুদের ভালো লাগবে বলে বিভিন্ন জায়গায় দলবেঁধে ঘুরতে গিয়েছেন। নিজের পছন্দের জায়গায় প্রায় জোর করেই বন্ধুদের নিয়ে গেছেন। তাই বলে প্রিয় জায়গায় একা একা ঘুরেছেন? বৃষ্টি ভেজা মোরামের উপর থেকে হেঁটে কাঁঠালিচাঁপার গন্ধ নিয়েছেন কখনও। সেই য়ে আপনার প্রিয় ফুল। যার জন্য ছুটির পর বন্ধুদের সঙ্গে ঝামেলা হত। কে কুড়িয়ে নেবে সাধের কাঁঠালিচাঁপা। অনেক দিন পড়ন্ত বিকে্লে নদির পানিতে পা ডুবিয়ে বসেননি। যান না প্রেমের ডেটে যাওয়ার আগে নিজের সঙ্গে একদিন ডেট করে আসুন। ভোরের শিশির বেজা কাঁঠালিচাঁপা থেকে শুরু করে কনে দেখা আলোয় নদীর পানি কিছুই বাদ পড়বে না। এক নির্ভেজাল দিনে নিজেকে ভালবাসতে শিখুন। তাহলেই তো আগামী ডেটে প্রিয়জনকে ভালবাসার রসদ পাবেন।

সূত্র: সংবাদ প্রতিদিন

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি