ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

অতিরিক্ত যৌন আসক্তি মানসিক অসুস্থতা : ডব্লিউএইচও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৬, ১০ জুলাই ২০১৮

যৌনতা নিয়ে সাধারণত মানুষ প্রকাশে কোনো কথা বলতে চায় না। কিন্তু কমবেশি অনেকেরই মধ্যে যৌন ক্ষুধা রয়েছে বলে জানা গেছে। তবে  অতিরিক্ত যৌন সম্পর্ক মানুষের শরীরের জন্য ব্যাপক খারাপ পরিণত বয়ে আনতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
পাশাপাশি সংস্থাটি যৌন আসক্তিকে এই প্রথম মানসিক স্বাস্থ্য সমস্যা বলে আখ্যায়িত করেছে। রোগব্যাধির আন্তর্জাতিক শ্রেণিকরণের একাদশ সংস্করণে যৌন আসক্তি বা বাধ্যতামূলক যৌন আসক্তি ব্যাধিকে অন্তর্ভুক্ত করেছে ডব্লিউএইচও। গত ১৮ জুন এ সংস্করণ প্রকাশ করা হয়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, যৌন তাড়না ও যৌন আচরণের ওপর তীব্র নিয়ন্ত্রণের ব্যর্থতার কারণে যে কোনো মানুষের মধ্যে এই আসক্তি তৈরি হয়ে যায়। যৌন আসক্ত ব্যক্তির জীবনে সব কিছুর কেন্দ্রবিন্দুই হয়ে দাঁড়ায় যৌনতা। এতে মানুষের স্বাস্থ্য ও অন্যান্য ব্যক্তিগত দায়িত্বজ্ঞানও ক্ষতিগ্রস্ত হয়।

এই ব্যাধি শনাক্ত হওয়ার আগে আসক্তির কারণে কোনো ব্যক্তি অনন্ত ছয় মাস মানসিক যন্ত্রণায় ভুগতে পারেন বলে জানিয়েছে ডব্লিউএইচও।

ব্রিটিশ স্বাস্থ্যসেবা (এনএইচএস) যৌন আসক্তি মানসিক ব্যাধিতে অন্তর্ভুক্ত করবেন কিনা, তা এখনও পরিষ্কার নয়। আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন যৌন আসক্তিকে মানসিক ব্যাধি হিসেবে তালিকাভুক্ত করেনি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি