ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

সঙ্গীর বিকলাঙ্গতায় বিচলিত নন বেশিরভাগ মানুষ: জরিপ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৯, ১৮ জুলাই ২০১৮ | আপডেট: ১২:৩৫, ১৯ জুলাই ২০১৮

সঙ্গীর মধ্যে কোন ধরণের বিকলাঙ্গতা আছে কী না তা নিয়ে খুব একটা চিন্তিত নন বেশিরভাগ মানুষ। বরং শারীরিক বা মানসিকভাবে কোন ধরণের অক্ষমতা আছে এমন মানুষদের সাথে সম্পর্ক স্থাপনে বেশ উদার মন মানসিকতা আছে বেশিরভাগ মানুষদের। সাম্প্রতিককালের একটি গবেষণা জরিপ থেকে জানা যায় এমনটিই। 

ভারতে বিয়ের জন্য পাত্র-পাত্রীর সন্ধান দেয় এমন একটি প্রতিষ্ঠান ইনক্লভ। ইনক্লভের উদ্যোগে সম্প্রতি একটি গবেষণা জরিপ পরিচালনা করা হয়। সেই জরিপ থেকেই এমন তথ্য উঠে আসে।    

ভারতের তিনশ শহর থেকে প্রায় ৩০ হাজার মানুষের ওপর এই জরিপ চালানো হয়। ১৮ থেকে ৩০ বছর বয়সীদের নিয়ে এই জরিপ চালানো হয়।     

এই জরিপে বলা হয়, প্রায় ৬১ শতাংশ মানুষই এই বিষয়ে বিচলিত নন যে, তাদের সঙ্গী বা সঙ্গিনীর মধ্যে কোন রকম অক্ষমতা আছে। এই অক্ষমতা হতে পারে শারীরিক বিকলাঙ্গতা অথবা মানসিক কোন ভারসাম্যহীনতা।

সাধারণত শারীরিক অক্ষমতা আছে এমন ব্যক্তিদের একাকী জীবন যাপন করতে দেখা যায়। আগেকার ধারণা অনুযায়ী, এসব ব্যক্তিরা সাধারণত একাকী থাকতে বেশি পছন্দ করেন। কিন্তু ইনক্লভের এই জরিপ বলছে, শারীরিক অক্ষমতা থাকা ব্যক্তিদের মধ্যে প্রায় ৭৮ শতাংশ ব্যক্তিই বিয়ে করতে আগ্রহী। আর তাই তারা বিয়ের জন্য সঙ্গী খুঁজছেন।

ইনক্লভের সহ প্রতিষ্ঠাতা শংকর শ্রীনিভাসন বলেন, “আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে অক্ষমতা থাকা ব্যক্তিরা যেন বিয়ের জন্য সঙ্গী খুঁজে পান। এই জরিপের মাধ্যমে আমরা তাদেরকে কিছু বিষয়ে পরিষ্কার ধারণা দিতে চেষ্টা করেছি। আমরা এই জরিপ চালিয়ে যেতে চাই। এর ফলে সমাজের উন্নতির চিত্র আমাদের সামনে আরও বেশি পরিষ্কার হবে”।  

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

//এস এইচ এস//এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি