ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

গবেষণা

প্রথম দর্শনে প্রেম কি সত্যিই হয়?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫, ৬ সেপ্টেম্বর ২০১৮

প্রথম দর্শনে সত্যিই প্রেমে পড়া যায় কি-না, তাই নিয়ে রীতিমতো গবেষণায় রত হয়েছিল নেদারল্যান্ডস-এর গ্রোনিনজেন বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর থেকে জানা যাচ্ছে, ৩৯৬ জন ডাচ ও জার্মান ছাত্র-ছাত্রীর সঙ্গে কথা বলে গবেষকরা তাদের একটি প্রশ্নমালার উত্তর দিতে বলেন। প্রশ্নগুলো ছিল তাদের সাম্প্রতিক সম্পর্কগত অবস্থান নিয়ে। সেই সঙ্গে ছিল এমন কিছু ছেলেমেয়ের ছবি, যাদের তারা আগে কখনও দেখেননি।

এই ছবিগুলো দেখিয়ে ছাত্র-ছাত্রীদের বলা হয় তাদের কেমন লাগছে। তারা কি কোনও আকর্ষণ অনুভব করছেন? কেমন সেই আকর্ষণের চরিত্র? প্রেম? প্যাশন? দায়বদ্ধ হওয়ার ইচ্ছে? নাকি একেবারেই শরীরী বাসনা জেগে উঠছে তাদের? সর্বোপরি তাদের বলা হয়, কারোকে দেখে ‘প্রথম দর্শনে প্রেম’-এর অনুভূতি হচ্ছে কি-না, তা জানাতে। এর পরে ছিল ছাত্র-ছাত্রীদের মধ্যে ‘স্পিড ডেটিং’-এর ব্যবস্থা। ২০ অথবা ৯০ মিনিট সময়ের মধ্যে জোড়ায় জোড়ায় তাদের একত্রে থাকতে দেওয়া হয় এবং তার পরে জিজ্ঞেস করা হয়, তারা পরস্পরের প্রতি কতটা আকর্ষণ বোধ করেছে।

এই সমীক্ষা থেকে একটা কথাই উঠে এসেছে- ‘প্রথম দর্শনে প্রেম’ ব্যাপারটাই অসত্য। বরং একে ‘প্রথম দর্শনে বাসনা’ বলে চালানো যেতে পারে। সমীক্ষা চলাকালীন ৩২ জন পুরুষ অংশগ্রহণকারী দাবি করেন, ৪৯ বার তারা প্রথম দর্শনে প্রেমে পড়েছেন। এবং তা অনেক সময়েই ঘটেছে অন্যজনের ফটো দেখে। কিন্তু অন্যপক্ষ থেকে কোনও সাড়া তারা পাননি। কেমন ছিল এই একতরফা প্রেম? তারা এর উত্তরে যা জানিয়েছেন, তা এই প্রকার- এই একতরফা প্রেমগুলো ছিল একান্তভাবেই শরীরী আকর্ষণে ভরপুর।

গবেষকরা জানিয়েছেন, ‘প্রথম দর্শনে প্রেম’ বলে যাকে ডাকা হচ্ছে, তা যদি আক্ষরিক অর্থেই তাই হয়ে থাকে, তাহলে তা থেকে প্রেমে পড়া সম্ভব নয়। তা কেবল শরীরী আকর্ষণেই আবদ্ধ থাকে। তাদের এই মত, সেই প্রাচীন মতকেই সমর্থন করল- প্রেমে পড়তে হলে চাই খানিকটা সময়। যা থেকে জানা ও শোনা ক্রমে গড়াতে পারে দায়বোধের মতো অনুভবে।

সূত্র: এবেলা

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি