ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জেনে নিন আপনার ত্বকের জন্য কোন সানস্ক্রিন ‘পারফেক্ট’

প্রকাশিত : ১২:৪৪, ২১ মার্চ ২০১৯

গরম পড়তে না পড়তেই রোদের তেজ চড়চড় করে বাড়তে শুরু করেছে। এই গরমে ত্বককে রক্ষা করতে ছাতা এবং সানস্ক্রিন অত্যন্ত জরুরি। কিন্তু কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন জরুরি, তা আমরা অনেকেই জানি না। তাই কেনার আগে জেনে নিন কোন ধরনের সানস্ক্রিন আপনার ত্বকের জন্য উপযুক্ত-

১) যাদের ত্বক শুষ্ক, তারা ময়শ্চারাইজিং সানস্ক্রিন ব্যবহার করলে সবচেয়ে ভাল ফল পাবেন। এই ধরনের সানস্ক্রিন ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে।

২) যাদের ত্বক তৈলাক্ত, তারা এমন সানস্ক্রিন ব্যবহার করুন যা ত্বকের আদ্রতা বজায় রাখার সঙ্গে সঙ্গে ত্বককে রাখবে তেল মুক্ত। মনে রাখবেন, তৈলাক্ত ত্বকে ব্রণ বা ফুসকুড়ির সমস্যা হতে পারে। তাই সানস্ক্রিন লোশন বা স্প্রে ব্যবহার করুন। ভাল ফল পাবেন।

৩) যাদের ত্বকে ব্রণ বা ফুসকুড়ির সমস্যা রয়েছে গরম বাড়লে তাদের সমস্যা আরও বেড়ে যায়। এ ক্ষেত্রে কোনও রাসায়নিক মিশ্রিত, কৃত্রিম সুগন্ধি যুক্ত সানস্ক্রিন এড়িয়ে চলুন।

৪) যদি আপনার ত্বক সংবেদনশীল হয়, সে ক্ষেত্রে প্যারাবেন বা অক্সিবেনজোন যুক্ত সানস্ক্রিন এড়িয়ে চলুন। এই ধরনের সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে। সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে টাইটেনিয়াম ডাইঅক্সাইড বা জিঙ্ক অক্সাইডযুক্ত সানস্ক্রিন ব্যবহার করলে ভাল ফল পাবেন।

৫) ত্বকের রক্ষার জন্য ন্যূনতম এসপিএফ ৩০ প্রয়োজন। যাদের ত্বকের রং ফর্সা, তারা এসপিএফ ৫০+ সানস্ক্রিন ব্যবহার করলে সবচেয়ে ভাল ফল পাবেন।

সূত্র: জি নিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি