ঢাকা, মঙ্গলবার   ২৪ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

শীতকালে চুল ধুবেন কোন পানিতে, ঠাণ্ডা নাকি গরম?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৮, ৫ নভেম্বর ২০২১ | আপডেট: ১৪:১১, ৫ নভেম্বর ২০২১

আবহাওয়া বদলাতে শুরু করেছে। জাঁকিয়ে শীত না পড়লেও ভোর ও রাতের দিকে হালকা পড়তে শুরু করেচে হালকা ঠাণ্ডা। বাড়ছে শুষ্কতাও। এখন থেকেই শুরু করুন যত্ন। তাহলে পুরো শীতকালের শুষ্ক আবহাওয়ায় ভাল থাকবে ত্বক ও চুল, ভাল থাকবেন আপনিও।

শীতে ঠাণ্ডা থেকে বাঁচতে বেশিরভাগ মানুষই গরম পানিতে গোসল করেন। কিন্তু এ সময় দ্বিধায় পড়ে যান, চুলও গরম পানিতে ধুবেন নাকি এর জন্য আবার আলাদা করে ঠাণ্ডা পানি ব্যবহার করবেন।

সাধারণত চুলে গরম পানি দিলে ক্ষতিই হয়। তবে যদি ঠাণ্ডা থেকেও বাঁচতে চান, আবার চুলও ভালো রাখতে চান তাহলে একদম হালকা গরম পানিতে চুল পরিস্কার করতে হবে। হাল্কা গরম পানিতে চুলে ফ্রিজি ভাব হয় না।

আর কী করলে চুল ভালো থাকবে শীতকালে?

১) শীতকালে শ্যাম্পু বেশিক্ষণ চুলে রাখা উচিত নয়। বর্ষা ও গ্রীষ্মের সময় চুলে দীর্ঘক্ষণ শ্যাম্পু করা হয়, কারণ সেই সময় চুলে প্রচুর ঘাম হয়। কিন্তু শীতের মৌসুমে সেভাবে ঘাম হয় না। তাই শ্যাম্পু করে দ্রুত চুল ধুয়ে ফেলুন।

২) শীতকালে অনেকক্ষণ ধরে চুল ভিজিয়ে রাখার দরকার নেই। কারণ এতে চুলের গোড়ার প্রাকৃতিক তেল কমে যায়, যার কারণে চুল পাতলা ও প্রাণহীন হয়ে পড়ে। তাই দ্রুত হাতে চুল ধুয়ে ফেলতে হবে।

৩) চুল ধোওয়ার পর কন্ডিশনার লাগিয়ে নিন। তবে বেশি নয়, হালা হাতে আলতো করে কন্ডিশনার ব্যবহার করবেন, যাতে চুলের গোড়া পর্যন্ত না পৌঁছায়  না। অতিরিক্ত কন্ডিশনার ব্যবহারে চুল পাতলা হয়ে যেতে পারে।

সূত্র: বোল্ডস্কাই

এসবি


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি