ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রোজ ওটসে অরুচি, পাতে নিন বিকল্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৮, ২৩ নভেম্বর ২০২১

যারা খাবার নিয়ন্ত্রণ বা ডায়েট কন্ট্রোল করেন তাদের মধ্যে ওটস চেনেন না এমন মানুষ কমই আছে। যারা ওজন কামানোর চেষ্টা করেন তারা ওটস ব্যবহার বেশি করেন। 

ওটসে বেশ কিছু গুণাগুণ রয়েছে। এতে ফাইবার বেশি থাকায় পেট ভরা থাকে অনেকক্ষণ। ওটসে প্রোটিনের মাত্রাও বেশি, যা পেশি বাড়াতে সাহায্য করে। বিভিন্ন পুষ্টিগুণের কারণে শরীরের বিপাক ক্ষমতা বাড়িয়ে অঙ্গ-প্রতঙ্গের যত্ন নেয়।

ওটস খুব সহজেই রান্না করা যায়, যা একটি বড় সুবিধা। তবে প্রতিদিন এক স্বাদের খাবার কারই বা ভালো লাগে! তবে এমন পুষ্টিগুণের খাবারের বিকল্পও জানা নেই অনেকের। তাদের জন্য রইল ওটসের বিকল্প কিছু খাবারের তালিকা।

অনেকেই ডালিয়া সব্জির গুণ সম্পর্কে জানেন না। ডালিয়ায় ভিটামিন বি৬, ফোলেট, কপার, ম্যাগনেশিয়াম ও আরও নানা পুষ্টিগুণ রয়েছে। তাই ডালিয়া সব্জির প্রাতঃরাশ বা খিচুড়ি করে খেতে পারেন।এতেও পেট ভরা থাকে অনেকটা সময়।

আমরা অনেকেই রাগি সম্পর্কে জানিনা । তবে রাগি অনেক পুষ্টিগুণে ভরা একটি শস্য। ১০০ গ্রাম রাগিতে রয়েছে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম। পাশাপাশি থাকে প্রোটিন, আয়রন, পটাশিয়াম এবং অন্য পুষ্টিগুণ। দুধে ফুটিয়ে বা গরম পানিতে রান্না করেও খাওয়া যেতে পারে রাগি।

পদ্মের বীজ যা বাজারে মখনা নামে পরিচিত। ৫০ গ্রাম শুকনো খোলায় ভাজা মখনায় রয়েছে মোটে ১৮০ গ্রাম ক্যালোরি। অথচ এর ফাইবার, ম্যাগনেশিয়াম এবং আরও নানা পুষ্টিগুণ ওজন কমাতে দারুণ কার্যকর। 
সূত্র : আনন্দবাজার 
আরএমএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি