ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শীতে কানের যত্নে কী করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ২ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৩:৪১, ২ জানুয়ারি ২০২২

শীতকাল আসলে অনেক সংক্রমণের সাথে কানের সংক্রমণের ঘটনাও ঘটতে পারে। এই সংক্রমণ কানে ব্যাকটিরিয়া বা ভাইরাস থেকে প্রদাহের কারণে হয়।

তবে এই সমস্যা শিশুদের মধ্যে বেশি দেখা যায়, য়ার অবহেলার কারণে প্রাপ্তবয়স্করাও এর কবলে পড়তে পারেন। গলা ব্যথা, ঠাণ্ডা লাগা বা অন্যান্য শ্বাস-প্রশ্বাসের সমস্যা হওয়ার পরে মধ্য কানের প্রদাহ শুরু হয়।

সংক্রমণ মধ্যকর্ণে ছড়িয়ে পড়ে এবং কানের পর্দার পিছনে তরল জমা হয়। 

বেশিরভাগ সময় যদিও এই সংক্রমণ নিজে থেকেই ঠিক হয়ে যায়, তবে অবস্থার তীব্রতার উপর নির্ভর করে চিকিৎসকের শরণাপন্ন হওয়াই ভাল।

তবে অতিমারি কবলিত এই সময়ে প্রাণের সঙ্গে সঙ্গে কান বাঁচাতে হলে কিছু সতর্কতা মেনে চলা উচিৎ, যা সুরক্ষা দিবে কানকে।

দেখে নেওয়া যাক কোন কোন সতর্কতা রক্ষা করবে কানকে -

ধূমপান বন্ধ করতে হবে। ধূমপান ফুসফুসের সঙ্গেই রোগগ্রস্ত করে তোলে আপনার কানকেও। আর শীতকালে ধূমপান ডেকে আনতে পারে আরও নানা রোগ।

কানের ময়লা পরিষ্কার করতে হবে নিয়মিত। সারা দেহ নিয়ম করে পরিষ্কার করা হলেও কানের বিষয়টা বেশি সময় অবহেলিত থাকে। আর এই অভ্যাসই কানের অসুখ তৈরি করে।

ইয়ারফোন ব্যবহারে সতর্ক হন। এখন মোবাইলের সঙ্গে সঙ্গে হেডফোন বা ইয়ারফোন হয়ে উঠেছে আমাদের নিত্যসঙ্গী। কিন্তু এর অতিরিক্ত ব্যবহার আপনার শরীরে অন্যান্য সমস্যা তৈরি করার পাশাপাশি শ্রবণক্ষমতা এমনকি পুরোপুরি নষ্টও করে দিতে পারে।

শীতে কান ঢেকে চলাফেরা করুন। মাথা ঢেকে চলাফেরা করার অভ্যাস না থাকার ফলে ঠাণ্ডা হাওয়া বা বিভিন্ন ব্যাকটিরিয়া কানের মাধ্যমেও দেহের মধ্যে প্রবেশ করতে পারে।

অতিমারির সমস্যা এড়াতে বারবার হাত ধোয়া এখন প্রায় নিশ্বাস নেওয়ার মতো করেই আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে। এই অভ্যাস শীতকালে কানের অসুস্থতা এড়াতেও হতে পারে আপনার ভরসা।

সূত্রঃ আনন্দবাজার

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি