ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অতিমারীতে শরীর ও ত্বকের উপকারে আসবে এই খবারগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২, ৪ জানুয়ারি ২০২২

দৈনন্দিন জীবনে স্বাভাবিক চলাফেরায় করোনাই এখন বড় বাঁধা। প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে মানুষকে। এই অদৃশ্য ভাইরাস অনেকটাই ভেঙে দিয়েছে প্রাত্যহিক অভ্যাস। তার সঙ্গে মোকাবেলা করে বেঁচে থাকতে হলে সবার প্রথম প্রয়োজন নিজেকে সুস্থ ও ফিট রাখা।

সুস্থ শরীরের পাশাপাশি স্বাস্থ্যেজ্জ্বল ত্বকও সকলেই চায়। আর সেই ত্বক ভালো রাখতে অনেকেই ভরসা রাখেন বাজার চলতি কিছু প্রসাধনীর উপর। কিন্তু সমস্যার সমাধান সবসময় লুকিয়ে থাকে সমস্যার মূলেই। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপন, সূর্যের ক্ষতিকারক রশ্মি, বাইরের ধুলোবালি সব মিলিয়ে ত্বক ক্রমশ নিস্তেজ হয়ে পড়ে। বিশেষ করে শীতকালে ত্বক আরও প্রাণহীন হয়ে পড়ে।

আর এই ক্ষেত্রে বাইরে থেকে ত্বকের পরিচর্যার পাশাপাশি ত্বক ভিতর থেকে ভাল রাখতে হলে প্রতিদিনের খাদ্যাভ্যাসে আনতে হবে পরিবর্তন। ভরসা রাখতে হবে বেশ কয়েকটি খাবারে।

দেখে নেওয়া যাক খাবারগুলো কি কি–
ডিমে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, মাল্টি ভিটামিন এবং লুটেইন। মাল্টি ভিটামিন এবং লুটেইন ত্বকের আর্দ্রতা বজায় রাখে। প্রোটিন ত্বকের কোষে পুষ্টি জোগায়।

জিঙ্ক, আয়রন ও আরও কিছু প্রয়োজনীয় খনিজে সমৃদ্ধ ডার্ক চকোলেট ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বক করে তোলে সজীব ও উজ্জ্বল। সূর্যরশ্মি থেকে তৈরি হওয়া ত্বকের প্রদাহ কমিয়ে ত্বক করে তোলে কোমল ও মসৃণ।

ভিটামিন সি ও ভিটামিন ই এর সমৃদ্ধ উৎস অ্যাভোকাডো। একজিমা, অ্যালার্জি, ব্রণ ইত্যাদি ত্বকের বিভিন্ন সমস্যা থেকে ত্বক সুস্থ রাখতে খেতে পারেন অ্যাভোকাডো।

বাদামে রয়েছে ভরপুর ভিটামিন বি, যা ত্বকের অকালবার্ধক্য প্রতিরোধ করে ত্বক করে তোলে টানটান ও সজীব।

টমেটোতে আছে লাইকোপেন অ্যান্টিঅক্সিড্যান্ট, যা বহুদিন ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। শুধু তাই নয় সূর্যের ক্ষতিকারর রশ্মি থেকেও ত্বক রক্ষা করে টমেটো।
সূত্র: আনন্দবাজার
আরএমএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি