ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

অফিসের ডেস্কে বসেই খাবার খান? শরীরের ক্ষতি করছেন না তো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪০, ২৫ মার্চ ২০২২

সকাল সকাল ঘুম ভেঙেই অফিস বেরনোর জন্য দৌড়ঝাঁপ শুরু হয়। কাজের তাড়ায় কখনও কখনও নাস্তা না করেই বেরিয়ে পড়তে হয়। তারপর সারাদিন অফিসে একটানা কম্পিউটারের সামনে চেয়ারে বসে কাজ। দুপুরের খাবারটাও সারতেও হয়ে যায় অনেক দেরি। অনেকেই সময় বাঁচানোর জন্য অফিসের ডেস্কে বসেই খাবার খেয়ে নেন। খানিকটা সময় বাঁচলেও এই অভ্যাস কিন্তু স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়।


ডেস্কে বসে খাবার খেলে শরীরের ঠিক কী কী ক্ষতি হয়?

১) ডেস্কে বসে খাবার খাওয়ার অর্থ হল আপনি দীর্ঘক্ষণ একই জায়গায় বসে থাকছেন। আর এই অভ্যাসের হাত ধরেই শরীরে বাসা বাঁধছে স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের অসুখ, কোমরের সমস্যার মতো একাধিক সমস্যা।

২) কাজ করতে করতে খেলে আমাদের মনোযোগ খাবারের তুলনায় কাজের প্রতিই বেশি থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে এর ফলে অনেকেই প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে খেয়ে নেন। এমন অনেকেই আছেন ডেস্কে কাজ করতে করতে খান, তাই মুখ অনবরত চলতেই থাকে। এই অভ্যাস আপনার ওজন বৃদ্ধির অন্যতম কারণ।

৩) কাজের ফাঁকে একটু বিরতি সকলেরই প্রয়োজন। একটানা কাজ করতে থাকলে একঘেয়েমি আসে, মানসিক ক্লান্তি বাড়ে। এ ক্ষেত্রে ডেস্কে বসে না খেয়ে বাইরে বেরিয়ে খেতে পারেন। ক্যান্টিনে বসে অন্যান্য সহকর্মীদের সঙ্গে খেলেও মন্দ হয় না। এতে মন ভাল থাকবে। কাজেও মন ভাল বসবে।

৪) এক জায়গায় দীর্ঘ ক্ষণ বসে কাজ করলে শরীরে রক্ত চলাচল ঠিক মতো হয় না। মস্তিষ্কের কর্মক্ষমতাও হ্রাস পায়। এ ক্ষেত্রে ডেস্কের বদলে বাইরে গিয়ে খাবার খেলে হাঁটাচলা হয়, ফলে রক্ত সঞ্চালন স্বাভাবিক হয়।

৫) ডেস্কে বসে খাবার খেলে অনেকেই হাত না ধুয়েই খেতে শুরু করে দেন। এই অভ্যাস শরীরের ব্যপক ক্ষতি করে। ব্যাক্টেরিয়া ও ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এই অভ্যাস পেটের সমস্যাও ডেকে আনে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি