ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

ঘরে বসেই চুল স্ট্রেট করুন, জানুন কী করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৮, ৬ জুন ২০২২

কোঁকড়ানো কিংবা ওয়েভি চুলের বদলে অনেকেই স্ট্রেট চুল বেশি পছন্দ করে। তাছাড়া, স্ট্রেট চুল এখনকার দিনে ফ্যাশনের ট্রেন্ডিং-এ রয়েছে। অনেকেই বহু টাকা খরচ করেন পার্মানেন্ট চুল সোজা করার জন্য। আবার অনেকে চুলে কেমিক্যাল ট্রিটমেন্ট করাতে চান না, সেক্ষেত্রে তারা বাড়িতেই হেয়ার স্ট্রেটনারের সাহায্যে চুল স্ট্রেট করিয়ে নেন। কিন্তু কেমিক্যালজাতীয় প্রোডাক্ট এবং হেয়ার স্ট্রেটনার উভয়ই চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই এগুলো এড়িয়ে চলাই ভালো।

তবে আপনি চাইলে ঘরোয়া উপায়ে চুল সোজা করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক, ঘরোয়া উপায়ে চুল স্ট্রেট করতে কী করবেন -

পাকা কলা ও মধুর হেয়ার মাস্ক 

একটি পাকা কলা চটকে তাতে এক টেবিল চামচ মধু দিন। ভাল করে ব্লেন্ড করে মসৃণ পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি চুলে ও মাথার ত্বকে সমানভাবে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। আধা ঘণ্টা পরে শ্যাম্পু করে নিন।

দুধ ও মধু 

চুল সফ্ট ও সোজা করতে এক টেবিল চামচ মধু দুধের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি স্প্রে বোতলে রাখতে পারেন। শ্যাম্পু করার পর এই মিশ্রণটি চুলে স্প্রে করুন, দুই মিনিট রেখে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল এবং ডিম 

দু'টি ডিমের সঙ্গে পরিমাণমতো অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে লাগিয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। অলিভ অয়েলে হাইড্রোক্সিটাইরোসল এবং ভিটামিন ই রয়েছে, উভয়ই চুলের পুষ্টিতে সহায়ক। আর, ডিমে ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এবং খনিজ রয়েছে, যা চুলের জন্য খুব ভালও এবং চুল সোজা করে।

অ্যালোভেরা 

আধা কাপ অ্যালোভেরা জেল এবং হালকা গরম অলিভ অয়েল ব্লেন্ড করে নিন। আপনি চাইলে রোজমেরি তেল এবং চন্দন তেলের কয়েক ফোঁটাও মিশ্রিত করতে পারেন। মিশ্রণটি চুল এবং মাথার ত্বকে ম্যাসাজ করুন। শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন এক-দুই ঘণ্টা। তারপর শ্যাম্পু করে কন্ডিশনার লাগান।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি