ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

হোয়াইটহেডস-এর সমস্যা? ঘরোয়া উপায়েই সমাধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ২৩ মে ২০২২

গ্রীষ্মকালে কম-বেশি সবাই ত্বকের নানা সমস্যায় ভোগেন। ত্বক তৈলাক্ত হয়ে পড়া, ব্রণ-পিম্পলের মতো নানা সমস্যা দেখা যায়। এর মধ্যে অন্যতম হল হোয়াইটহেডসের সমস্যা। অনেকে সারা বছরই হোয়াইটহেডস-এর সমস্যায় ভুগতে থাকেন। 

এই সমস্যা দূর করতে অনেকেই বাজারে চলতি নানা প্রোডাক্ট ব্যবহার করেন। তবে হোয়াইটহেডস দূর করতে ভরসা রাখতে পারেন কিছু প্রাকৃতিক উপাদানের উপর। চলুন জেনে আসা যাক..

> একটি পাত্রে এক টেবিল চামচ খাঁটি অ্যালোভেরা জেল এবং এক চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। যেখানে হোয়াইটহেডস হয়েছে সেই জায়গায় মিশ্রণটি ৩-৪ মিনিট ধরে মালিশ করুন। তারপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার এটি করুন।

> এক চা চামচ মধু হালকা গরম করে হোয়াইটহেডস-এর জায়গায় লাগান। ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। হোয়াইটহেডস পুরোপুরি অপসারণ না হওয়া পর্যন্ত একদিন পর পর এই পদ্ধতিটি প্রয়োগ করুন।
 
> দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার, দুই টেবিল চামচ পানি মিশিয়ে হোয়াইটহেডস-এর ওপর লাগান। ভালোভাবে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
 
> দুই-তিন ফোঁটা টি ট্রি অয়েল, এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে আক্রান্ত জায়গায় লাগান। ১৫-২০ মিনিট রাখুন। তারপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। দিনে দুইবার এটি প্রয়োগ করুন।

> দুই-তিন চা চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। হোয়াইটহেডস-এর ওপর এই পেস্টটি লাগিয়ে শুকাতে দিন ভালোভাবে। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। হোয়াইটহেডস পুরোপুরি অপসারণ না হওয়া পর্যন্ত সপ্তাহে এক-দুই বার করুন।
 
> আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ পানি বা মধু নিয়ে মেশান ভালো করে। এরপর মিশ্রণটি হোয়াইটহেডস-এর ওপর লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দিনে এক-দুইবার এটি করুন।

> চিনি, মধু, পাতিলেবু এক চামচ মধু, এক চামচ চিনি ও এক চামচ পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। হোয়াইটহেডসের উপর তুলো দিয়ে মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই পদ্ধতিটি প্রয়োগ করতে পারেন।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি