ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

স্ট্রেচ মার্ক দূর করার ঘরোয়া উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১০, ১৩ জানুয়ারি ২০২৩

গর্ভাবস্থায় স্ট্রেচ মার্কের সমস্যা নতুন কিছু নয়। তবে বয়ঃসন্ধিকালে অথবা শরীরে প্রচুর মেদ জমলেও স্ট্রেচ মার্ক দেখা দেয়। শরীরের এই অবাঞ্ছিত দাগ নিয়ে অনেকেই বিরক্ত হয়ে পড়েন। এতে শারীরিক সৌন্দর্যে তো ঘাটতি পড়েই, পাশাপাশি পছন্দের পোশাক পরতেও সঙ্কোচ বোধ হয়। তবে ঘরোয়া কিছু পদ্ধতিতে স্ট্রেচ মার্ক সহজেই দূর করা যায়।

চলুন জানা যাক...

> গ্লাইকোলিক এসিডযুক্ত টোনার বা ক্লিনজার ব্যবহার করতে হবে। গ্লাইকোলিক এসিড ফাটা দাগ দূর করতে সাহায্য করে। স্ট্রেচ মার্কে ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করতে হবে।
 
> ডিমের সাদা অংশ স্ট্রেচ মার্ক বা ফাটা অংশে দিনে তিন বার লাগাতে পারেন। এভাবে ব্যবহার করলে ধীরে ধীরে এ দাগ চলে যাবে।

> পাতি লেবু কেটে স্ট্রেচ মার্কের উপর ১০ থেকে ১৫ মিনিটের মতো ম্যাসাজ করতে হবে। এভাবে পাতি লেবু ব্যবহার করলেও অনেক উপকার পাবেন।

> শুধু পাতি লেবু রস ব্যবহার করতে না চাইলে একটি প্যাক তৈরি করে নিতে পারেন। এ জন্য চিনি, পাতি লেবুর রস ও অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপর ১০ থেকে ১৫ মিনিটের মতো ম্যাসাজ করতে হবে।

> আলুর রসে স্ট্রেচ মার্ক দূর হয়ে যায়। এ জন্য আলু থেকে রস বের করে নিয়ে ফাটা জায়গাতে লাগাতে হবে। কিছু সময় ম্যসাজ করে জায়গাটা শুকাতে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে নিন।

> দুই থেকে তিন রকমের তেল, যেমন: আমন্ড অয়েল, অলিভ অয়েল ও সরিষার তেল একসঙ্গে মিশিয়ে ফাটা জায়গাতে ভালো করে ম্যাসাজ করতে পারেন।

> অ্যালোভেরা জেল দাগ তোলার জন্য ভীষণ উপকারী। অ্যালোভেরা জেল ফাটা জায়গায় কিছু সময় ম্যাসাজ করে শুকাতে দিন। এভাবে প্রতিদিন দু’বার ব্যবহার করলে দাগ উঠে যাবে।

> শুধু বাইরে থেকে ম্যাসাজ করলেই হবে না। স্ট্রেচ মার্ক দূর করতে প্রচুর পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন- মাছ, মাংস, ডিমের সাদা অংশ, দই, বাদাম ও সূর্যমুখী তেলের বীজ। খেয়াল রাখতে হবে শরীরে যাতে কোনোভাবেই পানি ও প্রোটিনের ঘাটতি না হয়। তাহলে এ দাগ খুব সহজেই দূর হয়ে যাবে।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি