ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

সাদা পোশাক ঝকঝকে রাখার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৫, ১০ জানুয়ারি ২০২৩

সাদা রঙের পোশাক কম বেশি সবারই রয়েছে।  কারও কারও সাদা রঙ এত বেশি প্রিয় হয় যে, সেই রঙের অনেকগুলো পোশাকই তাদের থাকে। কিন্তু যারা সাদা পোশাক বেশি পরেন কিংবা যাদের সংগ্রহে অন্তত একটি হলেও সাদা ড্রেস থাকে, তারা সাদা রঙের পোশাকের কদরও করেন বেশি।

এই চিন্তা সব সময়ই আমাদের মধ্য়ে থাকে যে, সাদা জামায় হুট করে দাগ না লেগে যায়। তাহলে সেই জামা আর পরা যাবে না! এরকম চিন্তা নিয়ে কি চলা যায়? তার থেকে বরং আমাদের এদিকেও খেয়াল রাখা দরকার যে, সাদা জামার যত্ন কীভাবে নিতে হবে। 

সহজ কয়েকটি উপায়েই সাদা পোশাককে একদম নতুনের মত রাখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক...

> সাদা পোশাক পরতেও যেমন ভালোবাসেন, একইভাবে যত্ন করাও প্রয়োজন। সাদা পোশাকের ঠিকঠাক যত্ন করতে পারলে তার উজ্জ্বলতাও হয় দেখার মত। প্রথমেই খেয়াল রাখুন সাদা জামা কাচার সময়ে কী কী নিয়ম মানতে হবে। সাদা পোশাক মাইল্ড কোনও ডিটারজেন্ট দিয়ে কাচা ভালো। শ্যাম্পু ব্যবহার করেও কাচতে পারেন। তাহলে এর ফ্যাব্রিক তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় না।

> সাদা পোশাক কখনও অন্য়ান্য় রঙের জামাকাপড়ের সঙ্গে কাচবেন না। তাহলে অন্যান্য রঙিন পোশাকের থেকে রং উঠে সাদা জামায় লেগে যেতে পারে। সহজেই খারাপ হয়ে যেতে পারে সেই পোশাক।

মনে করুন, আপনি সাদা জামার সঙ্গে কোনও বেগুনি বা গাঢ় লাল রঙের জামা পানির মধ্য়ে ভিজিয়ে দিলেন। তাহলে সেসব জামা থেকে রং উঠে কিন্তু সাদা শাড়ি বা জামায় লেগে যেতেই পারে। সেই রং তুলতে পারবেন না। পোশাকটি আর পরা হবে না।

> পারফিউম বা ডিওডোরেন্ট ব্যবহার করতে ভালোবাসেন? পারফিউম বা ডিওডোরেন্ট ব্যবহার করার সময়েও আপনাকে সতর্ক হতে হবে। সরাসরি সাদা জামায় কোনও পারফিউম না ব্যবহার করাই ভালো। এতে জামায় সেই নির্দিষ্ট স্থানে স্পট তৈরি হতে পারে। তাই পারফিউম ব্যবহার করলেও কিছুটা দূরত্ব বজায় রাখুন। সেই দূর থেকেই জামার উপর পারফিউম লাগান।

> আলমারিতে রাখতে পারেন সাদা জামাগুলো। কিন্তু সাদা কুর্তা বা শাড়ি এবং অন্যান্য সাদা পোশাকের সঙ্গে কখনও রঙিন পোশাক মিশিয়ে রাখবেন না।

কখনও কখনও অন্যান্য পোশাক থেকে রং উঠতে পারে। তাই এই ঝুঁকি না নেওয়াই ভালো। সাদা রঙের পোশাক রাখুন আলাদা তাকে। একটি সাদা ড্রেসের সঙ্গে অন্যান্য সাদা রঙের পোশাক রাখার চেষ্টা করুন।

> সাদা রঙের সুতির পোশাকের যত্ন নিন একভাবে, সিল্কের মেটেরিয়াল হলে তার কেয়ার আবার অন্যরকম হবে। সাদা সুতির পোশাক সব সময় হালকা গরম পানি দিয়ে কাচতে পারেন। রোদেই সরাসরি শোকানো ভালো।

> সিল্কের ফ্যাব্রিক পানিতে চুবিয়ে কাচবেন না। গরম পানি ভুল করেও লাগাবেন না। তাহলে পোশাকটি খারাপ হয়ে যেতে পারে। সিল্কের সাদা শাড়ি বা পোশাক সবসময় সুতির কাপড়ে মুড়িয়ে আলমারিতে রাখুন। জামা হ্যাঙারেও রাখতে পারেন। একটির সঙ্গে যেন অন্যান্য পোশাকের ঘষা না লাগে, সেদিকে খেয়াল রাখুন। নাহলে সেই পোশাকের ফ্যাব্রিক নষ্ট হতে পারে।

সাদা পোশাক সব সময়ই ভালো লাগে। শুধু তা যত্ন করে ব্যবহার করা উচিত। তাহলে তার উজ্জ্বলতা কখনও খারাপ হয় না। ১০-১৫ বছর পরেও তা আপনি পরতে পারেন।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি