ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

পাকা আমের ভাপা সন্দেশ, বানাবেন কীভাবে? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ২৭ মে ২০২৩

চলছে পাকা আমের মৗসুম। বাজারে গেলেই আমের গন্ধে ম ম করে চারিদিক। হিমসাগর থেকে ল্যাংড়া - এখন নানা স্বাদের আমে মজেছে বাঙালি। ভরপেট ভোজনের পর শেষ পাতে এক টুকরো আম, মনটা ভরিয়ে দেয়! পাকা আম শুধু খাওয়ার পাশাপাশি, কেক, আইসক্রিম, জুস, স্মুদিতেও কিন্তু দারুণ লাগে। এবার আম দিয়েই বানিয়ে ফেলুন ভাপা সন্দেশ। রইল প্রণালী।

আমের ভাপা সন্দেশের উপকরণ:

৩০০ গ্রাম ছানা, ১ চা চামচ পাকা আমের এসেন্স, ৪ কাপ পাকা আমের রস, স্বাদ অনুযায়ী চিনি, দুধ পরিমাণমতো, ১ চা চামচ পাতিলেবুর রস।

আমের ভাপা সন্দেশ বানানোর পদ্ধতি: ছানা, চিনি, পরিমাণমতো দুধ আর পাকা আমের এসেন্স একসঙ্গে মিক্সিতে দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। একটা টিফিন বাক্সে এই মিশ্রণটা ঢেলে রাখুন।

মাঝারি আঁচে কড়াই বসিয়ে তাতে এক কাপ পানি গরম করতে দিন। গরম হলে কড়াইয়ে একটা গ্রিল স্ট্যান্ড বসিয়ে তার উপরে টিফিন বাক্সটা বসিয়ে দিন। টিফিন বক্সের ঢাকনা ভাল করে বন্ধ করবেন। কড়াইয়ের ঢাকনা চাপা দিয়ে ৩০ মিনিট মতো ভাপিয়ে নিতে হবে। এর পর আঁচ নিভিয়ে টিফিন বক্স নামিয়ে একটু ঠান্ডা হতে দিন। তার পর সন্দেশটা বাক্স থেকে বার করে নিজের পছন্দমতো আকারে কেটে নিন।

গ্যাসে আর একটি প্যান বসান। তাতে পাকা আমের রস, চিনি ও লেবুর রস দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি ঘন হচ্ছে, তত ক্ষণ নাড়তে থাকুন। আমের মিশ্রণটি জেলির মতো আঠালো হয়ে এলে আঁচ নিভিয়ে দিন। এ বার সন্দেশের উপরে আমের জেলি লাগিয়ে পরিবেশন করুন আমের ভাপা সন্দেশ।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি