ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১, || বৈশাখ ২২ ১৪২৮

‘ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সর্ব্বোচ্চ ব্যবহার করতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪২, ১১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৩:২৭, ১৩ ডিসেম্বর ২০১৭

দেশের উন্নয়নের গতি আরও বেগবান করতে ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল। আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়েরর আরসি মিলনায়তনে বাংলাদেশ সোসাইটি ফর কালচারাল অ্যান্ড সোস্যাল স্টাডিজ আয়োজিত   ‘বাংলাদেশের অর্থনীতি : গতি-প্রকৃতি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ড. মোহাম্মদ হেলাল বলেন, আমাদের দেশে কর্মক্ষম লোক আছে, কিন্তু দক্ষজনশক্তি নেই। এ কর্মক্ষম জনশক্তিকে যদি বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা ও গবেষণা  এবং রেগুলেটরি প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি চলমান ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুযোগ সর্ব্বোচ ব্যবহার করতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা লাভ করবে। 

তিনি বলেন, আমাদের এ কর্মক্ষম লোকদের বিদেশে রপ্তানি করে কিছু বৈদেশিক মু্দ্রা অর্জন করেছি। কিন্তু অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের শ্রমশক্তি দক্ষতা অনেক কম। যার কারণে বেতন বৈষম্য তৈরি করে।  আমাদের দেশের শ্রমিকরা তাদের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয় শুধু মাত্র দক্ষতার অভাবে।

তিনি আরও বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে সবুজ প্রবৃদ্ধির কৌশলের দিকে মনোযোগ দিতে হবে। কৃষি খাতের উন্নয়নেও উদারনীতি ও রাষ্ট্রের পৃষ্ঠপোষকতা, ব্যাংকের ঋণ, গবেষণা ও সম্প্রসারণ সুবিধা প্রদানের  ব্যবস্থা করতে হবে। 

সংগঠনের সভাপতি  সারওয়ার আলীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সাংবাদিক মনোয়ার হোসেন, নগর সাংবাদিক কাওসার রহমান প্রমুখ।

 

/এমআর

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি